ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

কঠিন ভবিষ্যৎবাণী: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জিতবে যে দল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ১৭ ২১:৪০:২৭
কঠিন ভবিষ্যৎবাণী: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জিতবে যে দল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলের তিনটি ম্যাচ জিততে হবে। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র দুটি ম্যাচেই জিতে ছিল ভারত। ইন্দোরে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ম্যাচে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। একই সঙ্গে দুই দেশের সিরিজের শেষ ম্যাচটি ড্র হয়েছিল। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিউজিল্যান্ড না জিতলে ভারতের সমস্যা বাড়তে পারত। তবে সব প্রশ্নকে পিছনে ফেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা পাকা করছে রোহিতের ভারত ও স্মিথ-কামিন্সদের অস্ট্রেলিয়া।

অন্যদিকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনি ইতিমধ্যে ওয়ানডে এবং টেস্ট থেকে অবসর নিয়েছিলেন, তবে এই বছর তিনি টি-টোয়েন্টি থেকেও অবসরের ঘোষণা করে দিয়েছেন। অ্যারন ফিঞ্চ ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও মুখ খুলেছেন। ফিঞ্চ বলেছেন, ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলকে আরও ভালো ভারসাম্যপূর্ণ মনে হচ্ছে।

হিন্দুস্তান টাইমসের সঙ্গে আলাপকালে অ্যারন ফিঞ্চ বলেন, টেস্টে ভারতের বোলিং খুবই শক্তিশালী। তিনি বর্তমানে মহম্মদ সিরাজকে বিশ্বের অন্যতম সেরা বোলার হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘আমি জানি না হার্দিকের টেস্টে ফেরার পরিকল্পনা কী। কিন্তু মহম্মদ শামি, উমেশ যাদব এবং সিরাজের মতো বোলারদের দেখলে এই দলটিকে শক্তিশালী মনে হয়। গতবার ইংল্যান্ডে ইংল্যান্ডকে হারিয়েছিল ভারত। যে কারণে ফাইনালে ভারতের বড় সুযোগ রয়েছে বলে মনে করি।’

ভারতের বিরুদ্ধে শেষ দুটি টেস্ট মিস করা কামিন্সদের ফিরে আসা বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কাছ থেকে তিনি কী পরিবর্তন আশা করছেন সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ফিঞ্চ বলেছিলেন, ‘তারা তিনজন স্পিনারে খেলবে না, এটা নিশ্চিত (হাসি)।’ প্রাক্তন অজি ওপেনার, যিনি এক মাসেরও বেশি সময় আগে অবসরের ঘোষণা করেছিলেন, তিনিও মনে করেছিলেন যে সম্প্রতি শেষ হওয়া বর্ডার-গাভাসকর ট্রফি সিরিজে অস্ট্রেলিয়ার ভারতকে হারানো উচিত ছিল, দাবি করেছেন যে দিল্লি টেস্টের দ্বিতীয় ইনিংসে ভয়াবহ পতন। ম্যাচটি বদলে দিয়েছে সিরিজের গতিপথ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে