ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সিরিজ নিশ্চিতের লক্ষ্যে এক পরিবর্তন নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৩ ১১:৩২:৪০
সিরিজ নিশ্চিতের লক্ষ্যে এক পরিবর্তন নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ছাড়িয়ে যায় নিজেদেরই। প্রথম ম্যাচে ইতিহাস গড়া জয় পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে এক ইনিংসে হয় অসংখ্য রেকর্ড। তবু, না পাওয়ার আফসোসে পুড়তে হয় স্বাগতিকদের। বৃষ্টির কারণে আইরিশরা নামতেই পারেনি মাঠে। শেষপর্যন্ত ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

সিরিজ নিশ্চিত না হওয়ায় বাংলাদেশের ভক্তরা দুঃখ পেলেও আইরিশরা পেয়েছে সুযোগ। যদি শেষ ম্যাচ জিততে পারে তাহলে অন্তত হারতে হবে না সিরিজ। কিন্তু সিরিজ ড্র করতে চায় না বাংলাদেশ। চন্ডিকা হাথুরুসিংহের দলের পরিষ্কার লক্ষ্য ম্যাচ জয়। বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের চাওয়াটা আরও বেশি। শেষ ম্যাচে দল চাইলে ৪০০ করাও সম্ভব, ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন ডোনাল্ড।

ডোনাল্ড জানান, ‘আমাদের ছেলেরা দুটি ম্যাচেই রেকর্ড গড়েছে। প্রথম ম্যাচে দুইজন ৯০ রানের ইনিংস খেলেছে। পরের ম্যাচে খেলেছে ৭০ রানের ইনিংস। মুশফিকের মতো ইনিংসগুলোকে বড় করতে পারলে এবং শেষ দশ ওভারে হাতে ৬/৭ উইকেট থাকলে ৪০০ খুবই সম্ভব।’

সিলেটের এই উইকেট নিয়েও কথা বলেছেন ডোনাল্ড। তার মতে, ‘হাত খুলে খেলার জন্য এটি আদর্শ উইকেট। উইকেটে থিতু হতে পারলে বড় ইনিংস খেলা সহজ হয়ে যায়। উইকেটে বাউন্সও দারুণ। রাতে শিশিরের কারণে সেটি আরও বাড়ে। এই উইকেটটাকে আমার অনেকটাই দক্ষিণ আফ্রিকার উইকেটের মতো মনে হয়।’

শেষ ম্যাচে সিলেটের সবুজ ঘাসে লাল-সবুজের পতাকা উড়াতে মাঠে নামবে বাংলাদেশ দল। আর আইরিশরা চাইবে দুই ম্যাচের হতাশা ভুলে দিনটি নিজেদের করে নিতে। দারুণ ছন্দে থাকা বাংলাদেশের বিপক্ষে যা আপাতদৃষ্টিতে কঠিন।

তৃতীয় ওয়ানডে জিতে সিরিজে সমতা ফেরানোর ছোট্ট সুযোগকে পুঁজি করতে চায় আয়ারল্যান্ড। বৃষ্টিতে দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সমতায় সিরিজ শেষ করার সুযোগ কাজে লাগাতে চান আয়ারল্যান্ড সহকারী কোচ গ্যারি উইলসন।

গণমাধ্যমে তিনি বলেন, ‘আমি যখন খেলেছি তখন বাংলাদেশর পেস বোলিং ইউনিট এতটা শক্তিশালী দেখিনি। বিশ্বকাপের জন্য ওরা বেশ ভালোভাবে প্রস্তুত হচ্ছে। বিশেষত তাসকিনের বোলিং আমাকে মুগ্ধ করেছে। দুইদিনের বিরতিতে আবারও ঢাকায় ফিরেছেন সাকিব। তৃতীয় ওয়ানডের দল থেকে আফিফ আর শরিফুলকেও ছেড়ে দিয়েছে দল। সেই সুযোগে আবাহনীর ডাকে সাড়া দিয়েছেন আফিফ। চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিপক্ষে বুধবার দুর্দান্ত এক ইনিংস খেলেন এই ব্যাটার। চোখের ইনজুরি থেকে সেরে ওঠায় দলের সঙ্গেই থাকছেন মেহেদী মিরাজ। খেলতে পারেন শেষ ওয়ানডেতে। তবে আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে সুখবর। শেষ ম্যাচে বৃষ্টির সম্ভাবনা কম সিলেটে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন ও নাসুম আহমেদ।

আয়ারল্যান্ড সম্ভাব্য একাদশ : অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), পল স্টার্লিং, স্টিফেন ডেহোনি, ম্যাথিউ হামফ্রেস, হ্যারি ট্যাক্টর, লোরকান ট্রাকার (উইকেটরক্ষক), জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্পার, অ্যান্ডি ম্যাকব্রাইন, মার্ক অ্যাডাইর ও গ্রাহাম হিউম।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে