ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে চিন্তায় রোহিত

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৩ ১৩:৫৫:৪৭
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে চিন্তায় রোহিত

ভারতীয় টিম ম্যানেজমেন্ট অবশ্য চাইছে, ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখেই আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা টিম ইন্ডিয়ার তারকা প্লেয়ারদের ব্যবহার করুক। যাতে কোনও প্লেয়ার নতুন করে চোট না পান, বা ক্রিকেটারদের মধ্যে বাড়তি ক্লান্তি যেন না আসে। আইপিএল চলাকালীন মাঝেমাঝে প্লেয়াররা যাতে বিরতি পান, সেটি নিশ্চিত করতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা মনে করেন যে, ‘সেটা (আইপিএল চলাকালীন প্লেয়ারদের বিরতি) হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।’

অস্ট্রেলিয়ার কাছে সিরিজের নির্ধারক ম্যাচে ভারত হেরে যাওয়ার পর রোহিত বলেছেন, ‘এখন সবটাই ফ্র্যাঞ্চাইজিদের উপর নির্ভর করবে। তারা এখন মালিক। আমরা দলগুলোকে কিছু ইঙ্গিত দিয়েছি। কিন্তু দিনের শেষে এটা ফ্র্যাঞ্চাইজির উপর নির্ভর করবে। এবং আরও গুরুত্বপূর্ণ, এটি খেলোয়াড়দের উপরও নির্ভর করে। প্লেয়াররা সবাই প্রাপ্তবয়স্ক, তাদের শরীরের যত্ন নিতে হবে। যদি তারা মনে করে যে, একটু বেশি চাপ হয়ে যাচ্ছে, সেই সম্পর্কে কথা বলতে পারে তারা এবং একটি বা দু'টি খেলায় বিরতি নিতে পারে। তবে এটা ঘটবে কিনা, আমার সন্দেহ আছে।’

এ দিকে ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। এই বছর থেকে ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা। পাশাপাশি এ বারের আইপিএলে তিনটি নিয়মে বদল আনা হচ্ছে। প্রথমত, এর আগে টসের সময় প্রথম একাদশ জানিয়ে দিতে হত অধিনায়কদের। তবে এ বারের আইপিএল থেকে সেটা হবে না। টসের সময় দু’টি আলাদা প্রথম একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়কেরা। টসের পরে তিনি নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের উপর নির্ভর করে প্রথম একাদশে বদল আনতে পারবেন অধিনায়ক।

এর বাইরে, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হত অধিনায়ককে। কিন্তু এ বার থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে সুবিধা পাবে ব্যাটিং দল।

আর তৃতীয় পরিবর্তনটি হল, ফিল্ডিং করার সময়ে নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করলে, তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করেন, তা হলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসেবে ধরা হবে। অর্থাৎ, কোনও বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনও ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে