ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশের বোলিং তোপে অল-আউটের পথে আয়ারল্যান্ড

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৩ ১৬:২৯:০৩
বাংলাদেশের বোলিং তোপে অল-আউটের পথে আয়ারল্যান্ড

এই ম্যাচে আয়ারল্যান্ডের একাদশ অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশের একাদশে এসেছে একটি পরিবর্তন। মেহেদী হাসান মিরাজ ফিট হয়ে ওঠায় একাদশে ফিরেছেন। তাই বাদ পড়তে হয়েছে ইয়াসির আলী চৌধুরীকে। বাংলাদেশ এই ম্যাচে একাদশ সাজিয়েছে ৬ বোলার নিয়ে অর্থাৎ ৩ স্পিনার ও ৩ পেসার।

রেকর্ড ৩৩৮ রান নিয়ে সিরিজের প্রথম ম্যাচে ১৮৩ রানের রাজসিক জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মুশফিকুর রহিমের ৬০ বলে গড়া বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরিতে ভর করে আবারও রানের রেকর্ড গড়ে বাংলাদেশ, এবার পায় ৩৪৯ রানের পুঁজি। তবে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সিরিজের নিষ্পত্তি করতে পারেনি টাইগাররা।

ইংল্যান্ডের ইনিংস বিবরণ:

সেই লেংথটা খুঁজে পেলেন হাসান! অফ স্টাম্পের বাইরে গুডলেংথের বলটা শেষ মুহুর্তে একটু ঘুরে গেছে, লাইন ধরে রাখবে ভেবে ব্যাট বাড়িয়ে খেলতে গিয়ে আউটসাইড-এজড হয়েছেন ডোহেনি। পঞ্চম ওভারে বাংলাদেশের প্রথম সাফল্য, ১২ রানে নেই আয়ারল্যান্ডের প্রথম উইকেট।

রড টাকারের সিদ্ধান্ত রিভিউ করারও প্রয়োজন মনে করলেন না পল স্টার্লিং, সোজা হাঁটা দিলেন ড্রেসিংরুমের দিকে। হাসান মাহমুদের লেংথ থেকে ভেতরের দিকে ঢোকা বলের লাইন মিস করে গেছেন স্টার্লিং, হয়েছেন এলবিডব্লু। এর আগে তাসকিনের বলে এজড হয়েছিলেন, ব্যাকওয়ার্ড পয়েন্টে ডাইভ দিয়ে হাত লাগালেও তাঁর ক্যাচটি নিতে পারেননি মিরাজ। স্টার্লিং সেবার বাঁচলেও এবার আর বাঁচলেন না। বল ট্র্যাকিং দেখিয়েছে, মিডল-লেগের মাঝামাঝি আঘাত করত হাসানের বলটি।

বোলার হাসান মাহমুদও ভেবেছিলেন, ইনসাইড-এজই হয়েছে হ্যারি টেক্টরের। তবে উইকেটকিপার মুশফিকুর রহিম আত্মবিশ্বাসী ছিলেন শুরু থেকেই। শেষ মুহূর্তে গিয়ে এলবিডব্লুর রিভিউটা নেন তামিম ইকবাল, সেটি কাজেও লেগে গেল বাংলাদেশের! রিপ্লে দেখিয়েছে, ব্যাটে লাগার আগে হাসানের বলটা ছুঁয়ে গেছে টেক্টরের প্যাড! বল ট্র্যাকিংয়ের পর নটআউটের সিদ্ধান্ত বদলেছেন টাকার, কোনো রান না করেই ফিরে গেছেন টেক্টর! হাসান পেয়েছেন তৃতীয় উইকেট। এ ওভারেই অবশ্য পেতে পারতেন চতুর্থটিও। তাঁর অফ স্টাম্পের বেশ বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ তুলেছিলেন নতুন ব্যাটসম্যান লরকান টাকার। ডানদিকে লাফিয়ে হাত লাগালেও সেটি রাখতে পারেননি দ্বিতীয় স্লিপে থাকা লিটন দাস।

আরেকটি ওভার, আরেকটি উইকেট! এমন শটে নিশ্চিতভাবেই নিজের ওপর মোটেও খুশি হবেন না অ্যান্ডি বলবার্নি। তাসকিন আহমেদের অফ স্টাম্পের বাইরের লেংথ বলটি শরীর থেকে দূরে খেলতে গিয়ে স্লিপে ক্যাচ তুলেছেন আয়ারল্যান্ড অধিনায়ক, প্রথম স্লিপে সহজ ক্যাচ নিয়েছেন নাজমুল হোসেন। ২৬ রানে চতুর্থ উইকেট হারিয়ে ফেলেছে আয়ারল্যান্ড!

এ ওভারে লাইন-লেংথ ঠিক করতে পারছিলেন ইবাদত হোসেন, মনে হচ্ছিল এমন। এরপরই বের করে আনলেন ‘সারপ্রাইজ’ ইয়র্কার। ওভার দা উইকেট থেকে করা ইবাদতের বলটা ঢুকেছে অ্যাঙ্গেল করে, তাতেই ভড়কে গেলেন লরকান টাকার। ব্যাট এগিয়ে নিলেও তাতে ছোঁয়াতে পারেননি বল। সরাসরি বল লাগে তাঁর বুটে। আম্পায়ার রড টাকার এলবিডব্লু দিতে সময় নেননি খুব একটা। টাকারের রিভিউ বিফলে গেছে, বল ট্র্যাকিং দেখিয়েছে সেটি হিট করত লেগ স্টাম্প।

ক্যাম্ফারের সঙ্গে টাকারের জুটি একটু আশা জোগাচ্ছিল আয়ারল্যান্ডকে, সেটি থামল ৪২ রানেই।

এবং এর পরের বলেই বোল্ড জর্জ ডকরেল! ফুললেংথের বলটার নাগালই পাননি সাম্প্রতিক সময়ে বিশেষজ্ঞ ব্যাটসম্যান বনে যাওয়া ডকরেল, হয়েছেন বোল্ড! ৬৮ রানে ৪ উইকেট থেকে ৬৮ রানে ৬ উইকেটে পরিণত হয়েছে আয়ারল্যান্ড! পরের ওভারের প্রথম বলে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে থাকবেন ইবাদত!

২২তম ওভার, সপ্তম উইকেট নেই আয়ারল্যান্ডের। তাসকিন আহমেদের শর্ট বলে অ্যান্ডি ম্যাকব্রাইন যে শট খেললেন, তাতে মনে হলো লাক্কাতুরার টিলাগুলোর কোনো একটাকে হাতে ঠেলে সরানোর চেষ্টা! সফল হয়নি সেটি, খাড়া ওপরে উঠেছে ক্যাচ। শর্ট মিডউইকেটে ধরা পড়ে ফিরে গেছেন ম্যাকব্রাইন, ৭৯ রানে আয়ারল্যান্ড হারিয়ে ফেলেছে সপ্তম উইকেট। এবং এখন পর্যন্ত বোলিংয়েই আসেননি সাকিব আল হাসান!

একটু ফুললেংথ থেকে ভেতরের দিকে ঢোকা বলটা এবার মিস করে গেছেন মার্ক এডেয়ার। হারিয়েছেন স্টাম্প। ৩ বলের মধ্যে তাসকিন পেয়েছেন দ্বিতীয় উইকেট। ৭৯ রানে অষ্টম উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড।

একনজরে দুই দলের একাদশ

বাংলাদেশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় ,মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও এবাদত হোসেন চৌধুরী।

আয়ারল্যান্ড : স্টিফেন ডোহেনি, পল স্টার্লিং, অ্যান্ডি ব্যালবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, লোরকান টাকার, জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্ফার, ম্যাথু হামফ্রিস, অ্যান্ডি ম্যাকব্রাইন, মার্ক অ্যাডায়ার ও গ্রাহাম হিউম।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে