ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারত হারলেও লারা-পন্টিংকে পিছনে ফেলে একাধিক রেকর্ড গড়লেন কোহলি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৩ ১৭:৫৫:২৩
ভারত হারলেও লারা-পন্টিংকে পিছনে ফেলে একাধিক রেকর্ড গড়লেন কোহলি

চেন্নাইয়ে বিরাট কোহলির হাফসেঞ্চুরি একেবারে জলে গেল। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সিরিজের নির্ধারক ম্যাচে বিরাট কোহলি সর্বোচ্চ রান করেন। ভারত চেন্নাইয়ে হারলেও, কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের নির্ধারক ম্যাচে ব্যাটিং কিংবদন্তি রিকি পন্টিং এবং ব্রায়ান লারাকেও ছাড়িয়ে গিয়েছেন।

প্রাক্তন ভারত অধিনায়ক অজিদের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে-তে ৭২ বলে ৫৪ রানের একটি লড়াকু ইনিংস খেলেন। সেই সঙ্গে কোহলি অভিজাত তালিকায় পন্টিংকে ছাপিয়ে নজির গড়ে ফেলেছেন। ঘরের মাঠে ৫০ ওভারের ফর্ম্যাটে পন্টিংকে টপকে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন কোহলি। ঘরের মাঠে ১১০ ম্যাচে কোহলি ৫৪৪৭ রান করেছেন ৩৪ বছরের তারকা। আর অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক পন্টিং ১৫৩ ম্যাচে ৫৪০৬ রান সংগ্রহ করেছেন। এই তালিকায় মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের পরেই রয়েছেন কোহলি। ভারতের কিংবদন্তি প্লেয়ার সচিন তেন্ডুলকর ঘরের মাঠে ১৬৪ ম্যাচে ৬,৯৭৬ রান করেছিলেন।

এর পাশাপাশি কোহলি ছাপিয়ে গিয়েছেন ব্রায়ান লারার কীর্তিও। ভারতের তারকা ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআইতে সর্বাধিক ৫০-এর বেশি স্কোর করা যৌথ-তৃতীয় ব্যাটসম্যান হয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০ ওভারের ফরম্যাটে ১৯টি অর্ধশতরান করেছেন কোহলি। লারা সেখানে ১৮টি হাফসেঞ্চুরি করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের আইকন ডেসমন্ড হেইনসও অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে-তে ১৯টি অর্ধশতরান করেছিলেন। সে ক্ষেত্রে কোহলি স্পর্শ করে ফেলেন ক্যারিবিয়ান কিংবদন্তির রেকর্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০ ওভারের ফরম্যাটে কোহলির চেয়ে বেশি হাফ সেঞ্চুরি করেছেন একমাত্র ব্যাটিং কিংবদন্তি সচিন তেন্ডুলকর (২৪) এবং ভিভিয়ান রিচার্ডস (২৩)।

মজার বিষয় হল, ঘরের মাঠে সবচেয়ে বেশি ৫০-এর বেশি স্কোর করা ব্যাটারদের তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন কোহলি। এ ক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন জ্যাক কালিসকেও। কোহলি ঘরের মাঠে তাঁর উজ্জ্বল ওডিআই ক্যারিয়ারে ৪৭ বার ৫০-এর বেশি স্কোর নথিভুক্ত করেছেন। ক্যালিস দক্ষিণ আফ্রিকার হয়ে তাঁর আইকনিক ক্যারিয়ারে ৪৬ বার একই কৃতিত্ব অর্জন করেছিলেন। ওয়ানডে-তে ঘরের মাঠে সবচেয়ে বেশি ৫০-এর বেশি স্কোর (৫৮) করার রেকর্ড রয়েছে ব্যাটিং মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরেরই। প্রসঙ্গত, ৫৭-এর উপরে গড়, অভিজ্ঞ ব্যাটসম্যান কোহলি টিম ইন্ডিয়ার হয়ে ২৭৪টি ওয়ানডেতে ১২,৮৯৮ করেছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে