ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বার্সেলোনায় ফিরতে মেসিকে মানতে হবে ৩ শর্ত

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৭ ০৯:৩০:৪৩
বার্সেলোনায় ফিরতে মেসিকে মানতে হবে ৩ শর্ত

কিন্তু লা লিগার বেতনসীমাসংক্রান্ত নীতির গ্যাঁড়াকলে নিজেদের ক্লাব ইতিহাসের সেরা খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেনি বার্সা। বাধ্য হয়ে কাতালান ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করেন মেসি। দুই বছরের চুক্তিতে নাম লেখান পিএসজিতে। তবে চোখের জলে ক্যাম্প ন্যু থেকে বিদায় নেওয়ার সময় মেসি বলেছিলেন, ‘আমি আবার ফিরে আসব।’

প্রিয় প্রাঙ্গণে প্রত্যাবর্তনের সময়টা কি এবার এসেই গেছে? আর মাত্র তিন মাস। এর মধ্যে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন না হলে ফ্রি এজেন্ট (মুক্ত খেলোয়াড়) হয়ে যাবেন মেসি। তখন বার্সায় ফিরতে আর কোনো বাধা থাকবে না তাঁর। কদিন আগেই ফরাসি সংবাদমাধ্যম ‘ফুট মারকাত’ জানিয়েছে, বার্সায় ফেরার কথা গুরুত্ব দিয়ে ভাবছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক।

তবে পুরোনো ঠিকানায় আসাটা যে মোটেও সহজ হবে না, সেটা স্পষ্ট হয়েছে ‘মুন্দো দিপোর্তিভো’র এক প্রতিবেদনে। স্প্যানিশ ক্রীড়া দৈনিকটি বলছে, মেসিকে ফেরাতে কোনো তোড়জোড় নেই বার্সেলোনার। বরং সাতবারের ব্যালন ডি’অরজয়ী মহাতারকা ফিরতে চাইলে মানতে হবে তিনটি শর্ত। শর্তগুলো কী, দেখে নেওয়া যাক—

ফেরার ইচ্ছা নিজেকেই জানাতে হবে

বার্সায় ফেরার ইচ্ছা মেসিকে নিজের পক্ষ থেকে জানাতে হবে। তিনি সরাসরি যোগাযোগ না করলেও তাঁর বাবা ও এজেন্ট হোর্হে মেসি বার্সা কর্তৃপক্ষকে জানাতে পারেন। আবার মেসি বার্সা বোর্ডের কারও সঙ্গে যোগাযোগ না করে সাবেক সতীর্থ ও বর্তমান কোচ জাভি হার্নান্দেজকে জানালেও চলবে। এমনকি ক্লাবের অন্য খেলোয়াড়ের মাধ্যমেও ফেরার ইচ্ছা পোষণ করতে পারেন। তবেই ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা বিষয়টি ভেবে দেখবেন।

নতুন নেতৃত্বের অধীনে খেলার মানসিকতা থাকতে হবে

বার্সা ক্যারিয়ারের শেষভাগে দলকে নেতৃত্ব দিয়েছেন মেসি। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের অধিনায়কও তিনি। আবার পুরোনো ক্লাবে ফিরলে স্বাভাবিকভাবেই নেতৃত্ব ফেরত পেতে চাইতে পারেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। তবে তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। দ্বিতীয় শর্ত হলো মেসিকে বার্সার নতুন নেতৃত্বের অধীনে মানিয়ে নিতে হবে এবং দল গঠনে কোনো রকম হস্তক্ষেপ করতে পারবেন না। অর্থাৎ, দলের ওপর মেসির নিয়ন্ত্রণ সীমিত থাকবে। বর্তমানে বার্সার অধিনায়ক সার্জি বুটকেটস। সাম্প্রতিক সময়ে সহ–অধিনায়কের ভূমিকায় দেখা গেছে রবার্ট লেভানডফস্কি, মার্ক–আন্দ্রে টের স্টেগেন ও রোনালদ আরাউহোকে। বার্সায় ফিরলে মেসিকে তাঁদের অধীনেই খেলতে হবে।

বেতন কম নিতে হবে

ক্যারিয়ারের সায়াহ্নে চলে এলেও এখনো উচ্চ বেতনভোগী ফুটবলারদের একজন মেসি। পিএসজিতে সপ্তাহে ৮ কোটি ২৯ লাখ টাকার মতো পারিশ্রমিক পান। তবে বার্সায় ফিরলে অল্প বেতনেই সন্তুষ্ট থাকতে হবে তাঁকে। লা লিগার বেতনসীমাসংক্রান্ত নীতি অনুযায়ী তিনি যতটুকু প্রাপ্য হবেন, তার বেশি বেতন নিতে পারবেন না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে