ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের ফাইনাল খেলার ভাগ্য আফগানিস্তানের হাতে, দেখেনিন হিসাব-নিকাশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৭ ১১:৪৩:২২
বাংলাদেশের ফাইনাল খেলার ভাগ্য আফগানিস্তানের হাতে, দেখেনিন হিসাব-নিকাশ

আবু ধাবির টোলেরেন্স ওভালে রোববার ত্রিদেশীয় সিরিজে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ২১৬ রানের লক্ষ্য ১৩ বাকি থাকতে ছুঁয়ে ফেলেছে তারা।

টুর্নামেন্টে প্রথম দুই ম্যাচ হারের পর টানা দুই জয় পেল বাংলাদেশ। চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন তাদের ফাইনাল খেলার ভাগ্য স্বাগতিক আফগানিস্তানের হাতে। গ্রুপের শেষ ম্যাচে মঙ্গলবার লড়বে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। ওই ম্যাচে আফগানরা জিতলেই কেবল ফাইনাল খেলতে পারবে বাংলাদেশ।

৪ পয়েন্ট নিয়ে ভালো নেট রান রেটের সুবাদে এরই মধ্যে ফাইনাল নিশ্চিত হয়ে গেছে স্বাগতিকদের। তিন ম্যাচে ২ পয়েন্ট শ্রীলঙ্কার। তবে নেট রান রেটে বাংলাদেশের চেয়ে এগিয়ে তারা। তাই শেষ ম্যাচ জিতলে তারাই পাবে ফাইনালের টিকেট।

বাংলাদেশের টিকে থাকার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। তবে বর্ষণ ও মারুফের দুর্দান্ত বোলিংয়ে স্রেফ ৬১ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। দিনুরা কালুপাহানার ও হিরান জয়াসুন্দরার ব্যাটে শুরুর ধাক্কা সামাল দেয় তারা। স্রেফ ১ রানের জন্য ফিফটি করতে পারেননি দিনুরা। হিরান খেলেন ৩৫ রানের ইনিংস।

পরে আরেক জুটি বাধেন বিশ্ব রাজাপাকসা ও মালশা থারুপাথি। বিশ্ব ২৫ রান করে ফেরেন। মালশার ৩৭ বলে ৪৬ রানের সৌজন্যে দুইশ পেরোয় লঙ্কানদের দলীয় স্কোর। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নেন বর্ষণ ও মারুফ। তানভির আহমেদের শিকার ২টি।

রান তাড়ায় দলকে উড়ন্ত সূচনা এনে দেন জিসান। ষষ্ঠ ওভারেই পঞ্চাশ পেরিয়ে যায় বাংলাদেশ। অষ্টম ওভারে দলীয় ৬৬ রানে আউট হন ডানহাতি ওপেনার। যেখানে তার অবদান ৬২। স্রেফ ৩২ বলে ৫ চার ও ৪ ছয়ে এই রান করেন তিনি।

আরেক ওপেনার আশিকুর রহমান এক প্রান্ত ধরে রেখে খেলতে থাকেন। তবে হতাশ করেন শাহরিয়ার সাকিব (৩) ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আরিফুল ইসলাম (২২)। আশিকুরের ভোগান্তির ইনিংসের সমাপ্তি ঘটে ত্রিশতম ওভারে। ৬৩ বলে ৩০ রান করেন তিনি।

সেখান থেকে দায়িত্ব নিয়ে বাকি কাজ সারেন অধিনায়ক আহরার। পঞ্চম উইকেটে ৫৯ রানের জুটি গড়েন শিহাব জেমসের সঙ্গে। শিহাব ২৬ রান করে ফিরলেও অপরাজিত ৪৪ রানের ইনিংসে দলকে জেতান আহরার। সাত নম্বরে নেমে ১৬ বলে ২১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন মাহফুজুর রহমান।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে