ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

১ বছরে বিশ্বে ১২১২ ম্যাচে ফিক্সিং, দেখেনিন ভারতের অবস্থান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৮ ১৪:৩০:২৪
১ বছরে বিশ্বে ১২১২ ম্যাচে ফিক্সিং, দেখেনিন ভারতের অবস্থান

স্পোর্টর‌্যাডার ২৮ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে লেখা রয়েছে, ২০২২ সালে ৯২টি দেশে ১২ ধরনের খেলায় মোট ১২১২টি ম্যাচে গড়াপেটা হয়ে থাকতে পারে। ‘ইউনিভার্সাল ফ্রড ডিটেকশন সিস্টেম’ নামের বিশেষ পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন খেলা তদন্ত করে দেখে এই সংস্থা।

সব থেকে বেশি গড়াপেটার অভিযোগ উঠেছে ফুটবলে। ৭৭৫টি ফুটবল ম্যাচে টাকার খেলা হয়েছে বলে অভিয়োগ করেছে তারা। এ ছাড়া ২২০টি বাস্কেটবল ম্যাচ, ৭৫টি টেনিস ম্যাচেও গড়াপেটার গন্ধ রয়েছে।

রাসেলের সঙ্গে জিম, নাইটদের জার্সিতে নিজের নাম, সমর্থকদের জন্য ‘ফাটাফাটি’ ঘোষণা শাহরুখেরতালিকায় ক্রিকেট রয়েছে ৬ নম্বরে। কিন্তু ১ বছরে ১৩টি ক্রিকেট ম্যাচে গড়াপেটা কম নয় বলেই জানিয়েছে স্পোর্টর‌্যাডার। ক্রিকেটে এখনও পর্যন্ত ১ বছরে এত ম্যাচে গড়াপেটার অভিযোগ ওঠেনি।

এই গড়াপেটা কোন ফরম্যাটের ক্রিকেটে হয়েছে, বা আন্তর্জাতিক না লিগ ক্রিকেটে হয়েছে তার কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে যে এই তালিকায় ভারতে হওয়া কোনও ম্যাচ নেই। অর্থাৎ, যে ১৩টি ম্যাচ ঘিরে গড়াপেটার অভিযোগ উঠেছে সেগুলি একটাও ভারতে হয়নি। কিন্তু সেই সব ম্যাচে ভারত খেলেছিল কি না সে বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে