ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে মেসি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৮ ১৪:৫৫:৩২
সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে মেসি

নতুন মাইলফলক? এ আর এমন কী! লিওনেল মেসি মাঠে নামলেই তো নতুন নতুন রেকর্ড আর মাইলফলক! বিশ্বকাপের পর প্রথম প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ছুঁয়েছিলেন ক্লাব ও আন্তর্জাতিক ক্যারিয়ার মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক।

তা–ও আর পাঁচটা সাধারণ গোলে নয়, ৮০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন দুর্দান্ত এক ফ্রি-কিকে। দ্বিতীয় প্রীতি ম্যাচে কুরাসাওয়ের বিপক্ষে এবার নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাতবারের ব্যালন ডি’অরজয়ী এই ফুটবলার। এই ম্যাচে গোল করলেই জাতীয় দলের জার্সিতে শততম গোলের মাইলফলক ছুঁয়ে ফেলবেন আর্জেন্টাইন অধিনায়ক।

প্রথম আর্জেন্টাইন তো নিশ্চয়ই! কারণ, আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলের মালিক তো হয়েছিলেন আরও সাত বছর আগেই। গ্যাব্রিয়েল বাতিস্তুতার করা ৫৪ গোল ছাড়িয়ে গিয়েছিলেন ২০১৬ সালে কোপা আমেরিকায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে। মেসি সেই গোলটাও করেছিলেন দুর্দান্ত এক ফ্রি-কিকে। বলে রাখা ভালো, মেসি লাতিন ফুটবলারদের মধ্যেই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা। এর আগে আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন দুজন—পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো (১২২) ও ইরানের আলী দাইয়ি(১০৯)।

আর্জেন্টিনার জার্সিতে মেসির অভিষেক ২০০৫ সালে, হাঙ্গেরির বিপক্ষে। প্রথম গোল পেতে মেসিকে অপেক্ষা করতে হয় ষষ্ঠ ম্যাচ পর্যন্ত। ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম গোল পেয়েছিলেন মেসি। ষষ্ঠ ম্যাচে প্রথম গোল করা মেসি ৫০ গোল করেন ১০৭ ম্যাচে। বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছিলেন মেসি। মেসির বর্তমান গোল ১৭৩ ম্যাচে ৯৯টি। অর্থাৎ ১০৭ ম্যাচে ৫০ গোল করা মেসি পরের ৪৯ গোল করেছেন ৬৬ ম্যাচে।

নতুন করে হয়তো না বললেও চলছে, দল হিসেবে আর্জেন্টিনা আছে দুর্দান্ত ছন্দে। কাতার বিশ্বকাপজয়ী এই দল নিজেদের সর্বশেষ ৪৩ ম্যাচের মধ্যে হেরেছে ১টিতে। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই সৌদি আরবের সঙ্গে হেরেছিল আর্জেন্টিনা।

এরপর মেসিরা জিতেছে টানা ৭ ম্যাচে। হারিয়েছে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ফ্রান্সের মতো দলকে। এই ৭ ম্যাচের প্রতিটি ম্যাচেই কমপক্ষে দুটি গোল করেছে আর্জেন্টিনা। এ সময়ে মেসির গোলও ৭টি। যার মধ্যে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালেই মেসি করেছিলেন দুটি। একমাত্র পোল্যান্ডের বিপক্ষেই গোল পাননি মেসি। সর্বশেষ পাঁচ ম্যাচ প্রীতি ম্যাচেও জয় আর্জেন্টিনার। এই ম্যাচগুলোতে ১ গোলও হজম করেনি লিওনেল স্কালোনির গোল।

আর্জেন্টিনা যখন মাঠে ও মাঠের বাইরে অবিস্মরণীয় সময় পার করছে, তখন কুরাসাও খুব একটা ছন্দে নেই। র‌্যাঙ্কিংয়ে ৮৬ নম্বরে থাকা দলটি ২০২২ সালে ৮ ম্যাচ খেলে মাত্র ১টিতে জিতেছে তারা, ড্র করেছে ২টিতে এবং হেরেছে বাকি ৫ ম্যাচে।

আর আর্জেন্টিনার বিপক্ষে আগামীকাল ভোরে মাঠে নামার আগে সর্বশেষ ম্যাচেও হেরেছে কুরাসাও। নেশনস লিগের ম্যাচে কানাডার কাছে ২-১ গোলে হেরেছে তারা। তাই প্রতিপক্ষের শক্তি, মেসির ফর্ম—সবকিছু বিবেচনায় মেসি কুরাসাওয়ের বিপক্ষে শততম গোল না পেলেই হয়তো অবাক হতে হবে!

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে