ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ২৯ ১৯:০৮:৫১
আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ

কিছু দিন আগে শেষ হওয়া টি-২০ সিরিজে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর এবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাওয়া দাপুটে জয়ে টাইগাররা এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে সিরিজ জয়। লিটন দাসের ক্যারিয়ার সেরা ইনিংসের দিনে সাকিব আল হাসান বল হাতে শিকার করেছেন ৫ উইকেট।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমেই বাংলাদেশ মারমুখো ব্যাটিং শুরু করে। দুই ওপেনার লিটন ও রনি গড়েন ১২৪ রানের জুটি, যা বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের পার্টনারশিপ। ৬ ওভারে বাংলাদেশ দল জড়ো করে ৮৩ রান। পাওয়ারপ্লে ছিল ৫ ওভার, তাই রেকর্ড বইয়ে আগের ম্যাচের ৮১ রানই অক্ষুণ্ণ থাকছে। তবে লিটন ও রনি ঠিকই তুলে নেন দ্রুততম দলীয় শতক। মাত্র ৪৩ বলে ১০০ রান স্পর্শ করে বাংলাদেশ।

১৮ বলে অর্ধশতক হাঁকিয়ে বাংলাদেশের হয়ে দ্রুততম অর্ধশতকের কীর্তি গড়েন লিটন। পা বাড়াচ্ছিলেন শতকের দিকেও। তবে ৪১ বলে ৮৩ রান করে থামে তার ১০টি চার ও ৩টি ছক্কার ইনিংস। রনি অল্পের জন্য পঞ্চাশের মাইলফলকে পা রাখতে পারেননি। ২৩ বলে ৪৪ রান করেন তিনটি চার ও দুটি ছক্কায়। দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। শেষ ওভারে বিদায় নেওয়ার আগে তিনটি চার ও একটি ছক্কায় ১৩ বলে ২৪ রান করেন হৃদয়। তবে সাকিব শেষপর্যন্ত অপরাজিতই ছিলেন। ২৪ বলের মোকাবেলায় তিনটি চার ও দুটি ছক্কায় ৩৮ রান আসে তার ব্যাট থেকে। নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২০২ রান।

জয়ের লক্ষ্যে খেলতে নামা আয়ারল্যান্ড প্রথম বলেই উইকেট হারায়। তাসকিন আহমেদের শিকার হয়ে গোল্ডেন ডাকের স্বাদ পান পল স্টার্লিং। এরপর শুরু সাকিবের ভেলকি। একে একে সাজঘরে ফেরান লোরকান টাকার, রস এডায়ার, গ্যারেথ ডিলানি, জর্জ ডকরেল ও হ্যারি টেক্টরকে। ৪ ওভারে ২২ রানের খরচায় নামের পাশে ৫ উইকেট লেখার দিনে টিম সাউদিকে ছাড়িয়ে আবারও বনে যান আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটশিকারি।

শেষপর্যন্ত আইরিশরা নির্ধারিত ১৭ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৫ রান জড়ো করতে সমর্থ হয়। স্রোতের বিপরীতে হেঁটে ৩০ বলে ৫০ রান করেন কার্টিস ক্যামফার। এছাড়া হ্যারি টেক্টর ১৬ বলে ২২ ও গ্রাহাম হিউম ১৭ বলে অপরাজিত ২০ রানের ইনিংস খেলেন। সাকিবের ৫ উইকেটের দিনে তাসকিন আহমেদ তিনটি ও হাসান মাহমুদ একটি উইকেট শিকার করেন। ৭৭ রানের জয়ে বাংলাদেশ নিশ্চিত করেছে সিরিজ জয়।

বাংলাদেশ একাদশ

লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন, শামীম হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড একাদশ

মার্ক এডেয়ার, রস এডেয়ার, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডিলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ফিওন হ্যান্ড, পল স্টার্লিং (অধিনায়ক), হ্যারি টেক্টর, লরকান টাকার ও বেন হোয়াইট।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে