ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

ব্রেকিং নিউজ: ফ্রান্সের হেড কোচের দায়িত্ব নিচ্ছেন বিশ্বকাপে মেসিদের হারানো সৌদি কোচ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ৩০ ১৬:৪০:৫৭
ব্রেকিং নিউজ: ফ্রান্সের হেড কোচের দায়িত্ব নিচ্ছেন বিশ্বকাপে মেসিদের হারানো সৌদি কোচ

সৌদি আরবের সঙ্গে হার্ভ রেনার্ডের চুক্তির মেয়াদ বাকি ছিল প্রায় পাঁচ বছর। কিন্তু তার অনেক আগেই সৌদি আরবের দায়িত্ব ছাড়লেন রেনার্ড। ফলে সৌদি ফুটবলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন ৫৪ বছর বয়সী এই ফরাসি কোচ। এরপর তিনি নিজ দেশ ফ্রান্সের নারী ফুটবল দলের দায়িত্ব নিতে যাচ্ছেন।

বুধবার (২৯ মার্চ) এক বিবৃতি দিয়ে দুই পক্ষের সমঝোতায় চুক্তি বাতিল করা হয়েছে বলে জানানো হয়। ফলে ফ্রান্স নারী দলে কগিন দিয়াকের স্থলাভিষিক্ত হবেন হার্ভ রেনার্ড। চলতি বছরের শেষদিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী ফুটবল বিশ্বকাপে ফরাসিদের কোচ হিসেবে ডাগআউটে দাঁড়াবেন তিনি।

হার্ভ রেনার্ড দুটি দেশের হয়ে আফ্রিকান কাপ অব নেশন্সজয়ী একমাত্র কোচ। তার অধীনে বিশ বছর পর ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় মরক্কো। তবে রাশিয়া বিশ্বকাপের পর ২০১৯ সালের জুলাই মাসে সৌদি আরব জাতীয় দলের দায়িত্ব নেন তিনি। দেশটির কোচের দায়িত্ব নিয়েই দারুণ সফল হন অত্যন্ত অভিজ্ঞ ও কৌশলী এই ফরাসি।

দেশটির কোচের দায়িত্ব পালনকারী বিদেশি কোচদের মধ্যে সর্বোচ্চ ম্যাচে জয় এনে দিয়েছেন হার্ভ রেনার্ড। সৌদি আরব ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, রেনার্ডের সঙ্গে আনুষ্ঠানিকভাবেই তারা চুক্তি শেষ করতে যাচ্ছেন। সে সঙ্গে হার্ভ রেনার্ডের পরবর্তী কর্মস্থলে সাফল্যও কামনা করেছেন তারা।

সৌদি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ইয়াসের আল মিশাল বলেন, ‘রেনার্ড তার দেশ থেকেই একটি প্রস্তাব পেয়েছে এবং তিনি আশা করছেন, এই সুযোগটা গ্রহণ করার জন্য। আমরা বর্তমান আন্তর্জাতিক উইনডোর চারদিন আগেই এটা জেনেছি ফ্রান্স ফুটবল ফেডারেশনের একটি মেইল থেকে। এরপর আমরা বোর্ড মেম্বারদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নিয়েছি এই অনুরোধটা গ্রহণ করার।’

সৌদি আরবের মূল শক্তির জায়গা তাদের ডিফেন্স। দারুণ এক প্রতিরক্ষাব্যূহ তৈরি করেছিলেন হার্ভে রেনার্ড। সবশেষ বিশ্বকাপ বাছাই পর্বের ১২ ম্যাচে কোনো গোলই হজম করেনি তার দল। বিশ্বকাপের মঞ্চেও চমক দেখায় দলটি। তবে দেশের কাজে নিয়োগের কারণে দলটির সঙ্গে চুক্তির মেয়াদ পূর্ণ করার আগেই ফিরে গেলেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে