ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

এক নজরে দেখেনিন আইপিএলের ‘চোট একাদশ’

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ৩০ ১৭:৩০:৪৮
এক নজরে দেখেনিন আইপিএলের ‘চোট একাদশ’

তাই তো আইপিএল খেলতে মুখিয়ে থাকেন বিশ্বের বড় বড় ক্রিকেটাররা। তবে চোটের কারণে এত বড় টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েও খেলা হচ্ছে না অনেকের। এবারের আইপিএলে চোটের কারণে অনেক বড় নামকেও হারিয়েছে কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। একনজরে দেখে নেওয়া যাক চোটের কারণে কারা থাকছেন না এবারের আইপিএলে—

১. ঋষভ পন্ত (দিল্লি ক্যাপিটালস)

এই তালিকায় শুরুতেই আসবে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ও উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্তের নাম। ভয়ংকর এক গাড়ি দুর্ঘটনা আইপিএলের এবারের আসর থেকে ছিটকে দিয়েছে পন্তকে। অবশ্য শুধু আইপিএল নয়, ঘরের মাঠে আগামী ওয়ানডে বিশ্বকাপেও পন্ত খেলতে পারবেন কি না, তা নিয়ে শঙ্কা আছে। পন্তের পরিবর্তে দিল্লির অধিনায়কত্ব করবেন ডেভিড ওয়ার্নার। পন্তের পরিবর্তে দিল্লি দলে নিয়েছে বেঙ্গলের উইকেটকিপার অভিষেক পোরেলকে।

২. যশপ্রীত বুমরা (মুম্বাই ইন্ডিয়ানস)

পিঠে অস্ত্রোপচার হওয়া বুমরা গত বছরের সেপ্টেম্বর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। পিঠের চোটের কারণে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি খেলতে পারেননি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তাঁকে দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তবে ভারত ঘরের মাঠে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে চায় এই তারকা পেসারকে। সে কারণেই বুমরাকে নিয়ে কোনো ঝুঁকি নেওয়ার পক্ষে নয় তারা।

৩. জনি বেয়ারস্টো (পাঞ্জাব কিংস)

গত সেপ্টেম্বরে গলফ খেলতে গিয়ে সেই যে পা ভেঙে গিয়েছিল জনি বেয়ারস্টোর, সেটি এখনো তাঁকে মাঠে ফিরতে দেয়নি। খেলা হচ্ছে না আইপিএলেও। পাঞ্জাব কিংসের কোচ ট্রেভর বেলিস জানিয়েছেন, ঠিক সময়ে পুরোপুরি ফিট হতে পারেননি বেয়ারস্টো। ইংলিশ এই ব্যাটসম্যান ১৬ জুন শুরু হতে যাওয়া অ্যাশেজ দিয়ে মাঠে ফিরতে চান। পাঞ্জাব ইংলিশ এই ব্যাটসম্যানের বদলি হিসেবে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাথু শর্টকে দলে নিয়েছে।

৪. প্রসিধ কৃষ্ণা (রাজস্থান রয়্যালস)

গত আসরে রাজস্থানের হয়ে আলো ছড়িয়েছিলেন ভারতের এই পেসার। তবে চোটের কারণে এই মৌসুমে খেলা হচ্ছে না তাঁর। প্রসিধের বদলি হিসেবে রাজস্থান দলে নিয়েছে আইপিএলে ১০৪ ম্যাচে ১১৪ উইকেট নেওয়া সন্দীপ শর্মাকে।

৫. উইল জ্যাকস (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

বাংলাদেশ সফরে চোটে পড়েছিলেন ইংল্যান্ডের উইল জ্যাকস। ইংলিশ এই ব্যাটসম্যানের পরিবর্তে কিউই অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েলকে দলে নিয়েছে বেঙ্গালুরু।

৬. কাইল জেমিসন (চেন্নাই সুপার কিংস)

শুধু আইপিএল নয়, নিউজিল্যান্ডের এই পেসার চোটের কারণে কয়েক মাসের জন্যই মাঠের বাইরে ছিটকে গেছেন। চেন্নাই কিউই এই পেসারের বদলি হিসেবে প্রোটিয়া অলরাউন্ডার সিসান্দা মাগালাকে দলে ভিড়িয়েছে।

৭. ঝাই রিচার্ডসন (মুম্বাই ইন্ডিয়ান্স)

হ্যামস্ট্রিং চোটের কারণে আইপিএলের পুরো মৌসুম থেকে ছিটকে গেছেন মুম্বাইয়ের এই পেসার। এদের বাইরেও চোটে আছেন আরও কয়েজন ক্রিকেটার। তবে তাঁদের এখনো আইপিএল খেলার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। টুর্নামেন্টের মাঝপথে কিংবা শেষের দিকে আইপিএলে ফিরতে পারেন তাঁরা।

৮. শ্রেয়াস আইয়ার (কলকাতা নাইট রাইডার্স)

কলকাতা নাইট রাইডার্সের পরিকল্পনার বড় একটা অংশজুড়ে ছিলেন শ্রেয়াস আইয়ার। তবে পিঠের চোটের কারণে খেলতে পারবেন না টুর্নামেন্টের প্রথম অংশে। পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে যেতে পারেন—এমন শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, পিঠের চোটের কারণে এখনই অস্ত্রোপচার করতে চাচ্ছেন না শ্রেয়াস।

৯. জস হ্যাজলউড (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

গত মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ১২ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন জস হ্যাজলউড। যদিও একিলিস স্ট্রেইনের কারণে হ্যাজলউড এই মৌসুমের শুরু থেকে খেলতে পারছেন না। এই চোটে অনেক দিন ধরেই ভুগছেন হ্যাজলউড। অস্ট্রেলিয়ার এই পেসার খেলতে পারেননি বোর্ডার গাভাস্কার ট্রফিতেও।

১০. রজত পাতিদার (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

গত আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৩৩৩ রান করেছিলেন রজত পাতিদার। ধীরে ধীরে তারকায় ঠাসা দলটায় নিয়মিত জায়গাও করে নিচ্ছিলেন এই ব্যাটসম্যান। তবে চোটের কারণে এবারের আসরের প্রথম অংশে দেখা যাবে না তাঁকে। গোড়ালির চোট পুরোপুরি সেরে না উঠলে মিস করতে পারেন পুরো আইপিএলও।

১১. মোহসিন খান (লক্ষ্ণৌ সুপারজায়ান্টস)

গত আসরে টুর্নামেন্টের সবচেয়ে কিপটে বোলারদের একজন ছিলেন মোহসিন। লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের এই পেসার গত বছরেই কাঁধের চোটে অস্ত্রোপচার করাতে হয়েছে। সেই থেকে এখনো মাঠে ফেরা হয়নি তাঁর। টুর্নামেন্টের শুরু থেকে মাঠে ফেরার সম্ভাবনা নেই তাঁর।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে