ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিশাল মাইলফলকের সামনে দাঁড়িয়ে ধোনি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ৩১ ১৬:৩৫:৩০
বিশাল মাইলফলকের সামনে দাঁড়িয়ে ধোনি

এবারের আইপিএলে দারুন এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে ধোনি। বিরাট কোহলি ও রোহিত শর্মা আইপিএলে আগেই ছুঁয়েছেন এই মাইলফলক। এ বার মহেন্দ্র সিংহ ধোনি সেই মাইলফলক ছুঁয়ার অপেক্ষায়। ভারতের সাবেক অধিনায়কের মাত্র ২২ রান প্রয়োজন। সেই রান করলেই ৫০০০ রান করে ফেলবেন ধোনি।

আজ থেকে শুরু আইপিএলের ১৬তম আসর। আমদাবাদে প্রথম ম্যাচেই চেন্নাই সুপার কিংস বিপক্ষে মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। লড়াইটা হবে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি বনাম সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়ার মধ্যে। ভারতীয় ক্রিকেটে ধোনি ক্যাপ্টেন কুল নামেই পরিচিত। আর হার্দিক পাণ্ডিয়া গত বার আইপিএল শিরোপা জিতেছেন এবং নিজের ঠান্ডা মাথার পরিচয় দিয়েছেন। এ বারের আইপিএল শুরু তাঁদের ম্যাচ দিয়েই।

তবে চেন্নাই দলের অধিনায়ক ধোনির বাঁ হাঁটুতে চোট রয়েছে বলে জানা গিয়েছে। ধোনির খেলা নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু যদি তিনি খেলেন, তা হলে শুক্রবারই ৫০০০ রানের মাইলফলক পার করার সুযোগ পাবেন ধোনি। ১৫টি আইপিএলেই ধোনি খেলেছেন। এ বার ১৬তম আইপিএল খেলতে নামছেন তিনি।

বিরাট (৬৬২৪), রোহিত (৫৮৭৯) ছাড়াও আইপিএলে ৫০০০ রানের মাইলফলক পার করেছেন শিখর ধাওয়ান (৬২৪৪), ডেভিড ওয়ার্নার (৫৮৮১), সুরেশ রায়না (৫৫২৮) এবং এবি ডিভিলিয়ার্স (৫১৬২)। এই তালিকায় এ বার নাম লেখাতে পারেন ধোনি।

২০২০ সালের ১৫ অগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। এর পর থেকে শুধু আইপিএলেই খেলতে দেখা যায় তাঁকে। মনে করা হচ্ছে ৪১ বছরের ধোনি হয়তো এ বারই শেষ আইপিএল খেলবেন। তিনিও চাইবেন ৫০০০ রানের গণ্ডি পার করেই শেষ করতে। সেই সঙ্গে ব্যাট হাতে ভাল খেলেই অবসর নেওয়ার চেষ্টা করতে পারেন ধোনি। চেন্নাইয়ের হয়ে ২০৪টি ম্যাচে ৪৪০৪ রান আছে তাঁর। আইপিএলে ২৩৪টি ম্যাচ খেলেছেন ধোনি। করেছেন ৪৯৭৮ রান।

ভারতের হয়ে ৯৮টি টি-টোয়েন্টি খেলেছেন ২০০৭ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক। ১৬১৭ রান রয়েছে তাঁর। এ ছাড়াও ৩৫০টি এক দিনের ম্যাচ এবং ৯০টি টেস্টও খেলেছেন ধোনি। আন্তর্জাতিক মঞ্চে ১৬টি শতরান রয়েছে তাঁর। এক দিনের ক্রিকেটে ১০৭৭৩ রান রয়েছে ধোনির। টেস্টে করেছেন ৪৮৭৬ রান।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে