ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সব জল্পনা-কল্পনা শেষে একঝাঁক দক্ষিণ আফ্রিকান কোচ নিয়োগ দিলো পাকিস্তান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ৩১ ১৭:৩১:২১
সব জল্পনা-কল্পনা শেষে একঝাঁক দক্ষিণ আফ্রিকান কোচ নিয়োগ দিলো পাকিস্তান

কিন্তু সাবেকদের এসব চাওয়াকে উপেক্ষা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড বিদেশি কোচের ওপরই আস্থা রাখলো। দক্ষিণ আফ্রিকা থেকেই একঝাঁক কোচ বেছে নিলো তারা। বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মর্কেলকে। পাকিস্তানের সিনিয়র ক্রিকেট দলের ব্যাটিং কোচ হচ্ছেন অ্যান্ড্রু পুটিক।

সাবেক ফিল্ডিং কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্নকে নিয়োগ দেয়া হয়েছে প্রধান কোচ হিসেবে। মিকি আর্থার এখন কোচ হিসেবে রয়েছেন ইংলিশ কাউন্টি ক্রিকেটে ডার্বিশায়ারে। ওখান থেকে তিনি আবার পাকিস্তান ক্রিকেট দলের টেকনিক্যাল ডিরেক্টরও। তার দেয়া অ্যাসাইনমেন্ট অনুসারেই কাজ করবেন গ্র্যান্ড ব্র্যাডবার্ন, মরনে মর্কেল এবং অ্যান্ড্রু পুটিক।

এমনভাবে কোচিং গ্রুপ গঠন করা হয়েছে পাকিস্তানের, যাতে মিকি আর্থার দূর থেকেই টিম ডিরেক্টরের ভূমিকা পালন করতে পারেন। এমনকি পুরোপুরি বিদেশি নির্ভর কোচিং টিম গড়ার ক্ষেত্রেও আর্থার মূল ভূমিকা পালন করেছেন। ক্লাইফ ডিকন ও ড্রিকাস সাইম্যান যথাক্রমে ফিজিও ও স্ট্রেনথ অ্যান্ড কন্ডিশনিং কোচ হিসেবে নিজেদের দায়িত্বে বহাল থাকবেন।

মর্কেল এখনই পাকিস্তান দলের সঙ্গে যোগ দিতে পারছেন না। আইপিএলের পরই তিনি পাকিস্তান দলের সঙ্গে যোগ দেবেন। আপাতত আগামী দুইমাস তিনি লখনৌ সুপার জায়ান্টসের বোলিং কোচ হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ব্যস্ত থাকবেন।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় নমিবিয়ার কোচিং স্টাফের দায়িত্ব পালন করেছেন মরকেল। দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগে তিনি ডারবানস সুপার জায়ান্টস দলের বোলিং কোচ হিসেবে নিযুক্ত রয়েছেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় নিউজিল্যান্ড ক্রিকেট দলের কোচিং স্টাফ হিসেবেও দেখা যায় মর্নিকে।

পুটিক আগামী মাসেই পাকিস্তান দলের সঙ্গে যোগ দেবেন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৯ সালের ভারত সফরে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের সহকারী কোচ ছিলেন পুটিক।

সাকলায়েন মুস্তাক ও শন টেইটের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর থেকে পাকিস্তানের কোনও স্থায়ী কোচ নেই। অন্তর্বর্তীকালীন কোচিং স্টাফের অধীনেই পাকিস্তান আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামে। এই সিরিজে ২-১ ব্যবধানে হেরে যায় তারা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে