ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে সম্ভাব্য ঈদের দিন ঘোষণা

২০২৩ এপ্রিল ১৭ ১২:৩৫:৩৫
বাংলাদেশে সম্ভাব্য ঈদের দিন ঘোষণা

তবে এই চাঁদ দেখা নিয়ে চলে কৌতুহল। রোজা ২৯টি নাকি ৩০টি হবে এ নিয়ে আলোচনা চলে পুরো রমজান জুড়ে। তবে শেষ দিকে এতে এই আলোচনা তুঙ্গে ওঠে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার অর্থাৎ ২৯ রমজান সন্ধ্যায় পর্যবেক্ষণ করে ঈদের সঠিক তারিখ ঘোষণা করবে। কিন্তু তার আগেই শুরু হয়েছে কৌতূহল।

গতকাল রোববার কাতার ও সৌদি আরবের জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছে, এবার ঈদ হতে পারে শুক্রবার। তারা জানায়, এবারের পবিত্র রমজান ২৯ দিনে শেষ হতে পারে এবং শুক্রবার জুমারদিন হবে শাওয়াল মাসের প্রথম দিন। এদিনই পালিত হবে ঈদুল ফিতর।

তবে এ অবস্থান থেকে সরে এসেছেন আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা। নতুন পূর্বাভাসে তারা আগের তথ্য পরিবর্তন করেছেন। এখন তারা বলছেন শুক্রবার নয়, শনিবার ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আবুধাবিভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, পূর্ববর্তী ভবিষ্যদ্বাণীর চেয়ে একদিন পরে ২২ এপ্রিল শনিবার আরব বিশ্বে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

যদি সেখানে শনিবার ঈদ উদযাপিত হয় তাহলে স্বাভাবিকভাবে বাংলাদেশে রোববার ঈদ হতে পারে। তবে চাঁদ দেখা গেলে শনিবারও ঈদ হতে পারে।

এবার পাকিস্তান-আফগানিস্তান সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন করছে। এক প্রতিবেদনে জানিয়েছে খালিজ টাইমস।

জ্যোতির্বিজ্ঞান সংস্থাটি বলেছে যে, জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে এটি তাদের শুধু ভবিষ্যদ্বাণী। ঈদের সঠিক তারিখ কেবল নতুন চাঁদ দেখার ভিত্তিতে সরকারি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করবে।

খবরে বলা হয়েছে, ২০ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় আকাশে শাওয়াল মাসের চাঁদের সন্ধান করা হবে। তবে আবুধাবিভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পর্যবেক্ষণ অনুসারে, এদিন আরব বিশ্বের যেকোনো স্থান থেকে খালি চোখে চাঁদ দেখা যাবে না।

এক বিবৃতিতে আবুধাবির আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব বিশ্বের বেশিরভাগ দেশে টেলিস্কোপ দিয়েও বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা সম্ভব নয়। এছাড়াও এটি সন্ধান করার জন্য সুনির্দিষ্ট টেলিস্কোপ ছাড়াও পেশাদার মনিটরিং এবং ব্যতিক্রমী আবহাওয়া প্রয়োজন। যা একসঙ্গে ঘটা প্রায় অসম্ভব। তাই আরব বিশ্বের কোথাও টেলিস্কোপ ব্যবহার করেও নতুন চাঁদ দেখা যাবে বলে আশা করা যায় না।

জ্যোতির্বিদ্যা কেন্দ্রটি আরো বলেছে, যেহেতু আরবি মাস শুরুর জন্য চাঁদ দেখা বাধ্যতামূলক। তাই ঈদুল ফিতর ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র বৃহস্পতিবার কেউ চাঁদ দেখে থাকলে তা জানানোর আহ্বান জানিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় ২৯ রমজান থেকে শাওয়াল ৩ পর্যন্ত ঈদের ছুটি ঘোষণা করেছে। যদি শনিবার (২২ এপ্রিল) দেশটিতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হয় তাহলে দেশটির সরকারি চাকরিজীবিরা পাঁচদিনের ছুটি উপভোগ করবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে