ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জেনেনিন মস্তিষ্কের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ এপ্রিল ২৭ ১১:৫৫:২৩
জেনেনিন মস্তিষ্কের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

মস্তিষ্কের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

বাদাম এবং বীজ জাতীয় খাবার: বাদাম এবং বীজ জাতীয় খাবার ভিটামিন ই-এর ভালো উৎস। সঠিক মাত্রার ভিটামিন ই মস্তিষ্কের দক্ষতা হ্রাস পাওয়া কমায়। মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখতে দিনে ১ আউন্স বাদাম যেমন- আখরোট, কাজু, পেস্তা, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিল বীজ খেতে পারেন।

অ্যাভোকাডো: মস্তিস্কের উন্নতিতে সাহায্য করে এটি। অ্যাভোকাডো একটি ফ্যাটি ফল, যা স্বাস্থ্যকর রক্ত প্রবাহে সাহায্য করে।

গোটা শস্য: ওটসমিল, পাউরুটি, বাদামী চালের মত গোটা শস্যদানা হৃদরোগের ঝুঁকি কমায়। এরই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যও রক্ষা করে।

কড়াইশুঁটি: কড়াইশুঁটি রক্তে চিনির মাত্রাকে স্থিতিশীল রাখে। গ্লুকোজ হল মস্তিষ্কের জ্বালানি। যদিও মস্তিস্ক গ্লুকোজ সংরক্ষণ করতে পারে না, এটি শক্তির ক্রমাগত প্রবাহের ওপর নির্ভর করে এবং মটরশুঁটি এটি দিতে পারে।

ডালিম: ডালিমে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে এটি ফ্রি র‌্যাডিক্যালের আক্রমণ থেকে মস্তিস্ককে রক্ষা করতে পারে।

চা: ঠান্ডা অথবা গরম সদ্য তৈরি চায়ে পরিমিত পরিমাণে ক্যাফেইন থাকে, যা মস্তিস্কের শক্তি বৃদ্ধি করে। এছাড়াও চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রক্ত প্রবাহের উন্নতিতে সাহায্য করে।

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যাফেইনসহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক থাকে, যা মনোযোগ বৃদ্ধি করে। এবং অ্যান্ডোরফিন এর উৎপাদনকেও উদ্দীপিত করে যা মেজাজের উন্নতিতে সাহায্য করে।

তৈলাক্ত মাছ: তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ উপকারী। স্যামন, সার্ডিন, টুনা, ম্যাকারেল প্রভৃতি মাছ নিয়মিত খাওয়া উচিত।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে