ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে ভারতকে টপকে গেলেন বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মে ১৫ ২২:৪৪:৫২
আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে ভারতকে টপকে গেলেন বাংলাদেশ

আইসিসির ওয়ানডে ক্রিকেটকে আরও বেশি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ করতে গত ২০২০ সালে শুরু হয় আইসিসি ওয়ানডে সুপার লিগ। আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ১১টি দেশের সঙ্গে সহযোগী দেশ নেদারল্যান্ডকে নিয়ে শুরু হয় আইসিসির এই আসর। প্রথম চক্রে মোট ২৪ ম্যাচ শেষে ১৫ জয় নিয়ে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়ার মতো বড় বড় নামকে পেছনে ফেলে তৃতীয় অবস্থানে থেকে লিগ শেষ করল বাংলাদেশ।

হোম এবং অ্যাওয়ে পদ্ধতিতে প্রতিটি দলের ৩ ম্যাচের ৮টি করে দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা। ৫টি দেশ করোনাভাইরাস ও অন্যান্য কারণে সবগুলো ম্যাচ খেলতে পারে নি। তবে ৮টি দল সব ম্যাচ খেলেছে, বাংলাদেশ যার মধ্যে অন্যতম।

সবগুলো ম্যাচ খেলায় কিছুটা এগিয়ে থাকলেও যোগ্য দল হিসেবেই এই অবস্থানে টাইগাররা। লিগের মোট ৮টি সিরিজের ৬টিই জিতেছে তারা। হেরেছে শুধুমাত্র ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে। জিতেছে শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিপক্ষে।

২৪ ম্যাচ খেলে ১৬ জয় নিয়ে সবার উপরে লিগ শেষ করেছে নিউজিল্যান্ড। ১৫ জয় নিয়ে দুইয়ে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫। তবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ না খেলা ভারত ও পাকিস্তান লিগ শেষ করেছে বাংলাদেশের পেছনে থেকে। ২১টি করে ম্যাচ খেলে সমান ১৩টি করে ম্যাচ জিতে ১৩৯ পয়েন্ট নিয়ে ৪র্থ স্থানে ভারত এবং ১৩০ পয়েন্ট নিয়ে ৫ম স্থানে রয়েছে পাকিস্তান।

তবে শুধু দলগত অর্জনেই নয় ব্যক্তিগত অর্জনেও পিছিয়ে নেই বাংলাদেশ। সর্বোচ্চ রান সংগ্রাহক ও সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকার সেরা দশে জায়গা করে নিয়েছেন দুজন করে টাইগার ক্রিকেটার। ব্যাটারদের মধ্যে তামিম ইকবাল ৩৪.০৪ গড়ে ৭৮৩ রান নিয়ে আছেন তালিকার ৭ম স্থানে। আর ৪৪.৪১ গড়ে ৭৫৫ রান নিয়ে মুশফিকুর রহিম আছেন ১০ম স্থানে।

বোলিংয়ে ২০ ম্যাচে ৩১ উইকেট নিয়ে সাকিব আল হাসান রয়েছেন ৬ষ্ঠ স্থানে। আর ২৩ ম্যাচে ৩০ উইকেট নিয়ে মেহেদী হাসান মিরাজ। শুধু তাই নয়, মাঠেও অসাধারণ পারফর্ম করেছেন টাইগাররা। সুপার লিগে সবচেয়ে বেশি ১৪টি করে ক্যাচ নিয়েছেন লিটন দাস ও মেহেদী মিরাজ। ১৩টি ক্যাচ নিয়ে তার পরেই রয়েছেন ভারতের শিখর ধাওয়ান। এছাড়া উইকেটের পেছনে ২১ ম্যাচে ৩১ ক্যাচ নিয়ে সবচেয়ে বেশি ডিসমিসালের তালিকায় প্রথম স্থানে রয়েছেন মুশফিক।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে