ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফাইনাল ম্যাচের জন্য রোহিতকে অধিনায়ক করে একাদশ ঘোষণা করলেন ভারতের সাবেক কোচ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মে ২৩ ১৬:৪৬:০৩
ফাইনাল ম্যাচের জন্য রোহিতকে অধিনায়ক করে একাদশ ঘোষণা করলেন ভারতের সাবেক কোচ

অবাক কতরা বিষয় হল ১১ জনের দলে টিম ইন্ডিয়ার মাত্র চারজন জায়গা করে নিয়েছেন। ইন্ডিয়ান এই দলের অধিনায়ক রোহিত শর্মা। বাকি তিন সদস্য হলেন বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা ও মহম্মদ শামি। চলতি বছর সেরা ফর্মে রয়েছেন শুভমন গিল। ভারতীয় দলের টেস্ট ব্যাটিং নিয়ে আলোচনা করলে সবার আগে চলে আসেন চেতেশ্বর পুজারা। এমনকি লাল বলের ক্রিকেটে বরাবর নিজের সেরা পারফরম্যান্স করেন রবিচন্দ্রন অশ্বিন ।

যদিও এই তিন ক্রিকেটারকে ভারতীয় দলের প্রাক্তন কোচ তালিকায় রাখেননি। এদিকে এই দলে অস্ট্রেলিয়ার সাতজন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। ভারতের সাবেক কোচ শাস্ত্রী তাঁর বাছাই করা সংযুক্ত দলে প্যাট কামিন্স ও স্টিভ স্মিথের মতো অভিজ্ঞ ক্রিকেটার থাকার পরেও কেন রোহিতকে নেতা বেছে নিলেন? প্রাক্তন কোচের সাফ জবাব, "প্যাট কামিন্স থেকে অধিনায়ক হিসেবে রোহিত অনেক অভিজ্ঞ।

ইন্ডিয়ান ক্রিকেট ভক্তরা দেখেছে ভারতীয় দল ও আইপিএল-এ রোহিত অনেক বছর ধরে নেতৃত্ব দিচ্ছে। স্টিভ স্মিথ এই মুহূর্তে অস্ট্রেলিয়ার অধিনায়ক হলে আমি বিকল্প ভাবতেই পারতাম। তবে সেটা ভাবনার কোনও দরকার নেই। কারণ বাকি দু'জনের থেকে রোহিত অনেক বেশি অভিজ্ঞ।"

বর্ডার-গাভাসকর ট্রফিতেও অজি বাহিনীর দুই ওপেনার ছিলেন ডেভিড ওয়ার্নার ও উসমান খোয়াজা। এদিকে আবার শুভমনও সব ফরম্যাটে রানের মধ্যেই আছেন। তবুও খোয়াজাকেই বেছে নিলেন শাস্ত্রী। এর কারণ ব্যাখ্যা করেছেন তিনি। প্রাক্তন অলরাউন্ডার বলেন, "উসমান খোয়াজা ও শুভমন গিলের মধ্যে যে কোনও একজনকে বেছে নেওয়া খুবই কঠিন ছিল। শুভমন বিশ্ব ক্রিকেটের উঠতি তারকা। কিন্তু সাম্প্রতিক অতীতে খোয়াজা ভালো ফর্মে আছে। তাই ওকেই বেছে নিলাম।"

পুজারাকে বাদ দিলেও, শাস্ত্রীর বাছাই করা দলে মিডল অর্ডার কিন্তু বেশ শক্তিশালী। তিন নম্বরে রয়েছেন মার্নাস লাবুশানে। চার ও পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন বিরাট ও স্মিথ। উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন অ্যালেক্স ক্যারি। তবে অশ্বিনকে বাদ দিয়ে শাস্ত্রীর দলের দুই স্পিনার ন্যাথান লিও এবং রবীন্দ্র জাদেজা। বিদেশের মাটিতে পারফরম্যান্সের ভিত্তিতে অভিজ্ঞ অজি অফ স্পিনারকেই প্রথম একাদশে রেখেছেন শাস্ত্রী। তিন পেসার হিসেবে মহম্মদ শামি, প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে