ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শান্ত-হৃদয়দের কাছে হেরাথের দারুন চাওয়া

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মে ৩০ ১৬:২৪:১৮
শান্ত-হৃদয়দের কাছে হেরাথের দারুন চাওয়া

স্পিনাররাও। আর মূল স্পিনাররা সফল না হলে গুরুত্বপূর্ণ সময়ে উইকেট এনে দিতে পারবেন পার্টটাইম স্পিনাররাও। এ কারণে বিশ্বকাপের আসরে নাজমুল হোসেন শান্ত এবং তৌহিদ হৃদয়দের মতো পার্টটাইম স্পিনারদের নিয়মিত বোলিংয়ে দেখতে চান বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।

সাম্প্রতিক সময়ে শান্তর পার্ট-টাইম স্পিনে সফলতা পেয়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ড সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে বাংলাদেশের জয়ে বড় অবদান রাখে শান্তর বোলিং। সেই ম্যাচের এক পর্যায়ে ৯ ওভারে মাত্র ৫২ রান দরকার ছিল আইরিশদের। হাতে ছিল সাত উইকেট।

উইকেটে হ্যারি টেক্টর এবং লরকান টাকাররা ততক্ষণে থিতু হয়ে গেছেন। এমন পরিস্থিতিতে ম্যাচ জয় অনেকটা অসম্ভবই ছিল বাংলাদেশের জন্য। ঠিক তখনই টেক্টরকে ফিরিয়ে ম্যাচের মোড় বদলে দেন শান্ত।

৪২ তম ওভারে শান্তর করা নিরীহ এক লেংথ বল উড়িয়ে মেরে ক্যাচ তুলে দেন ৪৫ রান করা টেক্টর। মিড উইকেটে অসাধারণ সেই ক্যাচটি নেন লিটন কুমার দাস। এরপর মুস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদের দাপটে রান তাড়ার পরিকল্পনাই ঠিকমতো গোছাতে পারেনি আইরিশরা। ম্যাচ হেরে যায় তারা।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পার্টটাইম স্পিনারদের নিয়ে করা এক প্রশ্নের জবাবে শান্ত বলেন, 'এটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ব্যাটাররা কয়েক ওভার বল করে দেয়। যেমন শান্ত, এটা বোলিংয়ে অনেক বিকল্প তৈরি করবে। যখন অনেক বিকল্প থাকবে তখন ঠিক সমন্বয় মিলবে। আমি সব সময় হৃদয়, শান্তদের বোলিংয়ে দেখতে পছন্দ করব।'

'এটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ব্যাটাররা কয়েক ওভার বল করে দেয়। যেমন শান্ত, এটা বোলিংয়ে অনেক বিকল্প তৈরি করবে। যখন অনেক বিকল্প থাকবে তখন ঠিক সমন্বয় মিলবে। আমি সব সময় হৃদয়, শান্তদের বোলিংয়ে দেখতে পছন্দ করব।'

লঙ্কান এই স্পিন কিংবদন্তির মতে, পার্টটাইম স্পিনাররা নিয়মিত বোলিং করলে অধিনায়কের জন্যেও কাজটা সহজ হবে। কেননা বোলিং আক্রমণে বৈচিত্র্যও আসবে তখন।

হেরাথ আরও বলেন, 'আমি সব সময়ই ভাবি কন্ডিশন যখনই স্পিনারদের জন্য কঠিন হবে, তখন চ্যালেঞ্জ হবে। এজন্যই বিশ্বকাপের আগে আমরা প্রস্তুত হচ্ছি। আপনি যদি উইকেট থেকে সহায়তা না পান, বৈচিত্র্যের দিকে চেষ্টা করতে হবে, যেটা আমাদের প্রয়োগ করতে হবে।'

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে