ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

শীর্ষে রিয়াল মাদ্রিদ, জেনে নিন বার্সলোনা-পিএসজির স্থান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জুন ০২ ১২:০২:৫৫
শীর্ষে রিয়াল মাদ্রিদ, জেনে নিন বার্সলোনা-পিএসজির স্থান

যেখানে রিয়াল মাদ্রিদের পরই রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং তিনে আছে বার্সেলোনা। সেরা দশে জায়গা পেয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি ও টটেনহ্যাম। এর মধ্যে ফ্রান্সের কাতারি মালিকানাধীন ক্লাব পিএসজি’কে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্লাব অ্যাখ্যা দেয়া হয়েছে।

ফোর্বসের হিসাব অনুসারে, এই মুহূর্তে রিয়ালের বাজারমূল্য ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকার বেশি। ম্যানইউর বাজারমূল্য ৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৬৪ হাজার ৬৪০ কোটি টাকার বেশি। ফুটবল ক্লাবগুলোর মধ্যে ৬ বিলিয়ন ডলার মূল্যের ক্লাব শুধু এ দুটিই।

এছাড়া স্প্যানিশ ক্লাব বার্সেলোনার বর্তমান বাজার মূল্য ৫.৫১ বিলিয়ন ডলার। চারে থাকা ইংলিশ ক্লাব লিভারপুলের বাজারমূল্য ৫.২৯ বিলিয়ন ডলার। পাঁচে থাকা ম্যানচেস্টার সিটির মূল্য ৪.৯৯ বিলিয়ন ডলার। বায়ার্ন মিইনিখের ৪.৮৬ বিলিয়ন ডলার। সাতে থাকা পিএসজির বাজার মূল্য ৪.২১ বিলিয়ন ডলার।

এর মধ্যে পিএসজি’তে নতুন বিনিয়োগ আসবে বলে মনে করা। পিএসজি তাদের কিছু স্বত্ব বিক্রি করে দেবে। তাতে করে তাদের রেভিনিউ বাড়বে। আটে থাকা চেলসির মূল্য ৩.১ বিলিয়ন ডলার, টটেনহ্যাম ২.৮ ও আর্সেনালের বাজারমূল্য ২.২৬ বিলিয়ন ডলার।

ফোর্বস তাদের প্রতিবেদনে বলেছে, ‘স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ সর্বশেষ নয়টি চ্যাম্পিয়ন্স লিগের পাঁচটিতে ফাইনাল খেলেছে এবং প্রতিটি জিতেছে। এছাড়া সিক্স স্ট্রিট ও লিজেন্ডসের সঙ্গে ২০ বছরের চুক্তির কারণে তাদের রেভিনিউ বিপ্লব ঘটেছে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে