ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

যে কারনে এই ৫ ক্রিকেটারকে ছেড়ে দিতে চলেছে চেন্নাই

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জুন ০৩ ১২:৩৬:৪৮
যে কারনে এই ৫ ক্রিকেটারকে ছেড়ে দিতে চলেছে চেন্নাই

বর্তমান ক্রিকেট বিশ্বে আইপিএল হলো এমন একটি মঞ্চ যেখান থেকে যেমন তরুণ ক্রিকেটাররা প্রতিনিয়ত নিজেদের ক্ষমতার প্রকাশ করে আন্তর্জাতিক মঞ্চে পদার্পন করে চলেছেন ঠিক তেমনি বিশ্ববিখ্যাত ক্রিকেটাররা আন্তর্জাতিক মঞ্চ থেকে অবসর গ্রহণ করার পরেই আইপিএল এর মঞ্চে ভালো পারফর্মেন্স করে নিজেদের ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানিয়েছেন।

এছাড়াও আইপিএল এর ইতিহাসে এমন ঘটনাও বারংবার দেখা গেছে যেখানে যেখানে ক্রিকেটারদের পাশাপাশি ক্রিকেট ফ্যানরাও প্রতিবছর এই টুর্নামেন্টের জন্য অপেক্ষা করে থাকে যাতে করে তারা নিজেদের পছন্দের দল এবং ক্রিকেটারদের জন্য গলা ফাটাতে পারে।

শেষ হয়েছে এই বছরের আইপিএল এর মঞ্চ এবং তাদের মধ্যে থেকে চেন্নাই সুপার কিংস ফাইনালের মঞ্চে গতবারের আইপিএল চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স কে শেষ বলের হাড্ডাহাডি লড়াইয়ে হারিয়ে ৫বারের জন্য আইপিএল ট্রফি নিজেদের দখলে করে নিয়েছে। চেন্নাই সুপার কিংস আইপিএল ইতিহাসের অন্যতম শক্তিশালী এবং সফল দলগুলির মধ্যে একটি দল যারা যুগ্ম দল হিসাবে সব থেকে বেশি আইপিএল ট্রফি জয়লাভ করেছে এবং অন্যদলগুলির থেকে বেশি বার আইপিএল এর প্লে অফের মঞ্চে জায়গা করে নিয়েছে।

আইপিএল এর ইতিহাসে বয়স্ক দলের তকমা লাগানো এই দল এই বছরেও বেশ কিছু অভিজ্ঞ এবং অল্প কিছু তরুণ ক্রিকেটারের কাঁধে ভর করেই ফাইনালের মঞ্চে পৌঁছাতে সক্ষম হয়েছে এ কথা নিঃসন্দেহে বলা যেতে পারে। এছাড়াও এই বছর এই দলের সাথে যুক্ত থাকা বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার নিজেদের পারফর্মেন্স করে দেখাতে পারেননি এমনটাও বলা যেতেই পারে। তাই আমরা এখানে এমন ৫জন ক্রিকেটারকে নিয়ে আলোচনা করবো যাদের আগামী বছর নিলামের মঞ্চে চেন্নাই সুপার কিংস ছেড়ে দেবে এমনটাই মনে করা যাচ্ছে।

বেন স্টোকস:

তালিকায় সর্বপ্রথম নামটি হলো বিশ্ববিখ্যাত অলরাউন্ডার বেন স্টোকসের। এই প্রাক্তন ইংলিশ অধিনায়ক নিজের অসাদাহরণ অলরাউন্ড পারফর্মেন্স দেখিয়ে যেমন ইংল্যান্ড দলকে বিশ্ব চ্যাম্পিয়ন করেছিলেন ঠিক তেমনি বিশ্বজুড়ে ক্রিকেট প্রেমীদের মনে এক অন্য জায়গা করে নিয়েছেন। বাঁহাতি বিধংসী এই ব্যাটসম্যান তার ঝোড়ো ব্যাটিংয়ের পাশাপাশি একজন নির্ভরযোগ্য ডানহাতি ফাস্ট বোলার হিসাবেও বিশ্ব ক্রিকেটে যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন।

আইপিএল এর মঞ্চে একাধিক দলের হয়ে পারফর্ম করে থাকা এই ক্রিকেটারকে চেন্নাই সুপার কিংস এই বছর নিলামে ১৬কোটি টাকার বিনিময়ে নিজেদের দলে অন্তর্ভুক্ত করেছিল। এই বছর আইপিএল এর মঞ্চে স্টোকস মাত্র ২টি ম্যাচ খেলে বল হাথে যেমন কোনো উইকেট শিকার করতে পারেননি ঠিক তেমনি ব্যাট হাথে মাত্র ১৫রান করতে সক্ষম হয়েছেন। তাই মনে করা যাচ্ছে অভিজ্ঞ এই ক্রিকেটারকে আগামী বছর নিলামের মঞ্চে চেন্নাই দল পুনরায় তাকে ছেড়ে দিতে পারে।

মঈন আলী:

এই তালিকায় দ্বিতীয় নামটি হলো আরো এক ইংলিশ তারকা অলরাউন্ডার মঈন আলীর। বিশ্বকাপ জয়ী এই তারকা অলরাউন্ডার যেমন তার ডানহাতি অফ স্পিন বোলিংয়ের জাদু দেখিয়ে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানকে কুপোকাত করেছেন ঠিক তেমনি তার বাঁহাতি ঝোড়ো ব্যাটিং দেখিয়ে বিশ্বজুড়ে ক্রিকেট প্রেমীদের মন জয় করে নিয়েছেন। ৩৬বছর বয়সী এই অলরাউন্ডার একাধিক দলের হয়ে আইপিএল এর মঞ্চে পারফর্ম করেছেন এবং চেন্নাই সুপার কিংসের হয়ে ট্রফি জয়লাভ করেছেন।

এই বছর চেন্নাই সুপার কিংস দল নিলামে তাকে নিজেদের দলে ধরে রেখেছিলো কিন্তু এই বছর আইপিএল এর মঞ্চে তিনি ১৪টি ইনিংস খেলে ব্যাট হাথে মাত্র ১২৪রান করেছেন এবং বল হাথে ৯টি উইকেট শিকার করতে পেরেছেন। তাই তার এই পারফর্মেন্সের ওপর ভিত্তি করে এটা বলা যেতেই পারে আগামী বছর আইপিএল এর নিলামে চেন্নাই দল তাকে ছেড়ে দিতেই পারে বলে মনে করা যাচ্ছে।

প্রিটোরিয়াস:

এই তালিকায় তৃতীয় নামটি হলো ডোয়েন প্রিটোরিয়াসের। দক্ষিণ আফ্রিকান এই ডানহাতি অলরাউন্ডার যেমন ক্রমাগত গতিতে ফাস্ট বোলিং করতে সক্ষম ঠিক তেমনি লোয়ার অর্ডারে ব্যাট হাথে বড়ো শট মারার ক্ষমতা রাখেন। ৩৪বছর বয়সী এই ক্রিকেটার গতবছরে তার বেস প্রাইস ৫০লখ্য টাকার বিনিময়ে চেন্নাই সুপার কিংস দলে যোগদান করেছিলেন এবং এই বছরেও তাকে একই টাকার বিনিময়ে নিজেদের দলে ধরে রেখেছে। কিন্তু এই বছরে তিনি মাত্র ১টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এবং একটি ম্যাচে তিনি ব্যাট হাথে মাঠে নামার সুযোগ না পেলেও বল হাথে ২৮রান খরচ করেও একটিও উইকেট পাননি। তাই মনে করা যাচ্ছে আগামী বছর নিলামের মঞ্চে চেন্নাই দল তাকে ছেড়ে দিতে চলেছে।

সিসান্দা মাগালা:

এই তালিকায় চতুর্থ নামটি হলো অচেনা এক তরুণ ফাস্ট বোলার সিসান্দা মাগালার। ডানহাতি এই প্রতিভাবান ফাস্ট বোলার দক্ষিণ আফ্রিকা দলের হয়ে অনূর্ধ-১৯ এর মঞ্চে অসাধারণ পারফর্মেন্স করে দেখিয়েছেন এবং তার সেই পারফর্মেন্সের সুবাদে এই বছর আইপিএল এর মঞ্চে তার অভিষেক হয়েছিল। আইপিএল এর অভিষেক মঞ্চে তিনি অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংসের হয়ে মাঠে নামার সুযোগ পান। কিন্তু এই বছর আইপিএল এর মঞ্চে তিনি মাত্র ২টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন যেখানে তিনি ১টি মাত্র উইকেট শিকার করতে পেরেছিলেন এবং তার ইকোনোমি ছিল ৮.৫০। তার এই পারফর্মেন্সের পর মনে করা যাচ্ছে পরবর্তী নিলামে চেন্নাই সুপার কিংস হয়তো তাকে ছেড়ে দিতে পারে।

রাজভর্ধান হাঙ্গারেকার:

এই তালিকায় সর্বশেষ নামটি হলো রাজভর্ধান হাঙ্গারেকারের। ডানহাতি এই তরুণ ভারতীয় অলরাউন্ডার এই বছরেই ভারতীয় দলের হয়ে অনূর্ধ-১৯ বিশ্বকাপে অংশগ্রহন করেছেন। দ্রুতগতির ডানহাতি এই ফাস্ট বোলার তার বোলিংয়ের পাশাপাশি মিডল অর্ডার এর একজন বিধংসী ব্যাটসম্যান হিসাবেও পরিচিত। চেন্নাই দলের হয়ে এই বছর আইপিএল এর মঞ্চে অভিষেক করা হাঙ্গারেকার ২টি ম্যাচ খেলে মোট ৩টি উইকেট শিকার শিকার করতে সক্ষম হয়েছেন কিন্তু ব্যাট হাথে কোনো রান তিনি করতে পারেননি। তাই মনে করা যাচ্ছে পরের আইপিএল সিসনে তাকে হয়তো অন্য কোনো আইপিএল ফ্রেঞ্চাইসির হয়ে আইপিএল এর মাঠে নামতে দেখা যেতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে