ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মেসি-রামোসের বিদায়ী ম্যাচে পিএসজির চরম হার

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জুন ০৫ ১২:৫৮:৩০
মেসি-রামোসের বিদায়ী ম্যাচে পিএসজির চরম হার

শনিবার (৩ জুন) রাতে পার্ক দে প্রিন্সেসে ফরাসি লিগ ওয়ানে ২০২২-২৩ মৌসুমের শেষ ম্যাচে স্বাগতিক পিএসজির বিপক্ষে ৩-২ গোলের অবিস্মরণীয় জয় পেয়েছে ক্লেঁমো। রামোসের পর কিলিয়ান এমবাপ্পের গোলে শুরুতে এগিয়ে গিয়েছিল পিএসজি। তবে ইয়োহান গাস্তিয়েন, মেহদি জেফান ও গ্রেয়ন কিয়েইয়ের গোলে দুর্দান্ত প্রত্যাবর্তনে জয় ছিনিয়ে নেয় সফরকারীরা।

ম্যাচের পঞ্চম মিনিটেই গোল হজম করে বসেছিল পিএসজি। তবে বল জালে জড়ানোর আগে কিয়েইর হাতে লাগায় ভিএআরের সাহায্যে তা বাতিল করে দেন রেফারি। ১৪তম মিনিটে মেসির শট রুখে দেন ক্লেঁমো গোলরক্ষক মোরি দিয়াও। এর কিছুক্ষণ পর এমবাপের প্রচেষ্টাও তাকে ফাঁকি দিতে পারেননি।

তবে ১৬তম মিনিটে ভিতিনহার ক্রসে দারুণ এক হেডে বল জালে জড়িয়ে এগিয়ে নেন রামোস। এর পাঁচ মিনিট পর আবারও গোলের দেখা পায় পিএসজি। ডি-বক্সে আশরাফ হাকিমি ফাউলের শিকার হওয়ায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর স্পট-কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে।

মাত্র তিন মিনিট পরই ব্যবধান কমায় সফরকারীরা। ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি নিজেদের ডি-বক্সে দুর্বল আকৃতির পাস দেন। সুযোগে বল পেয়ে লক্ষ্যভেদ করেন গাস্তিয়েন। ৩৭তম মিনিটে সমতায় ফেরার সুবর্ণ সুযোগ হাতছাড়া করে ক্লেঁমো। ডি-বক্সে ওয়ারেন জায়ারে-এমেরির হাতে বল লাগলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। কিন্তু বল বাইরে দিয়ে মারেন কিয়েই।

৪২তম মিনিটে মেসির ফ্রি-কিক ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যায়। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটেই সমতায় ফেরে ক্লেঁমো। মোহাম্মদ চামের ক্রস খুব কাছ থেকে আলগা বল জালে পাঠান জেফান। পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুমা তা বিপদমুক্ত করতে পারেননি।

দ্বিতীয়ার্ধের নবম মিনিটে বিস্ময়করভাবে হতাশ করেন মেসি। এমবাপ্পের কাছ থেকে ফাঁকায় বল পেলেও তার এলোমেলো শট চলে যায় অনেক উপর দিয়ে। পাঁচ মিনিট পর তার আরেকটি প্রচেষ্টা কর্নারের বিনিময়ে ঠেকান দিয়াও। স্বাগতিকরা গোল করতে ব্যর্থ হলেও ক্লেঁমো সে ভুল করেননি।

ম্যাচের ৬৩তম মিনিটে এলবাসান রাশানির মাপা ক্রসে পা ছুঁইয়ে গোল করেন কিয়েই। চার মিনিট পর আবারও গোলের সুযোগ পেয়েছিল তারা। তবে রাশানির ব্যাক-ফ্লিক কোনোমতে ঠেকিয়ে দেন দোন্নারুমা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পিএসজিকে সমতায় ফেরানোর সম্ভাবনা জাগান মেসি। তবে তার ফ্রি-কিক দারুণ দক্ষতায় আটকে দিলে হার দিয়ে মাঠ ছাড়ে প্যারিসিয়ানরা।

এই ম্যাচে পিএসজির খেলোয়াড়দের সবার জার্সির পেছনে সতীর্থ সার্জিও রিকোর নাম লেখা ছিল। দুর্ঘটনায় গুরুতর আহত স্প্যানিশ গোলরক্ষকের প্রতি সমর্থন জানাতে এমন উদ্যোগ নেন কাতারি মালিকানাধীন ক্লাবটি। টানা পঞ্চমবার লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতা এমবাপে তার ২৯তম গোলের পর রিকোর জার্সি হাতে নিয়ে উদযাপন করেন।

এদিকে লিগ ওয়ানে ৩৮ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে শেষ করল পিএসজি। ৮৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ করেছে লেঁস। আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলবে এই দুই দল। আর ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা মার্সেইকে বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নিতে হবে চ্যাম্পিয়ন্স লিগে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে