ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

রানিং ক্রিকেটার বাদ দিয়ে দীর্ঘ দিন জাতীয় দলের বাহিরে থাকা ক্রিকেটার নিয়ে আফগানিস্তানের বিশ্বকাপ দল ঘোষণা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ সেপ্টেম্বর ১৩ ১৮:৫১:৪৪
রানিং ক্রিকেটার বাদ দিয়ে দীর্ঘ দিন জাতীয় দলের বাহিরে থাকা ক্রিকেটার নিয়ে আফগানিস্তানের বিশ্বকাপ দল ঘোষণা

দুই বছর আগে সর্বশেষ ওয়ানডে খেলা ফাস্ট বোলার নবীন-উল-হক বিশ্বকাপে ফিরিয়ে আফগানিস্তান চমক দিয়েছে। আজ ঘোষিত ১৫ সদস্যের দলে অভিজ্ঞ গুলবাদিন নাইপকে বাদ দেওয়া হয়েছে। চোট কাটিয়ে ফিরেছেন আসমতুল্লাহ উমরজাই। আগের মতোই দলকে নেতৃত্ব দেবেন হাশমতুল্লাহ শহীদি।

নবীন তার শেষ ৭টি ওয়ানডে খেলেছিলেন ২০২১ সালের জানুয়ারিতে। এরপর থেকে লিস্ট ‘এ’ ম্যাচ খেলেননি ২৩ বছর বয়সী এই ফাস্ট বোলার। গত বছরের শুরুতে ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দেন তিনি। এবারও তিনি নির্বাচিত হয়েছেন। নাভিনের সাথে দলে যোগ দেন ওমর সাই। চোটের কারণে এশিয়া কাপ খেলতে পারেননি তিনি।

এশিয়া কাপের আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য দলে ফিরেছেন নায়েব। প্রথম ম্যাচেই ওপেনারদের উইকেট তুলে নেন তিনি। শেষবার এশিয়া কাপের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নিয়েছিলেন ৪ উইকেট। কিন্তু গত বছর বিশ্বকাপ দলে জায়গা পাননি অধিনায়ক। তাকে হেফাজতে রাখা হয়েছে। নায়েব ছাড়াও এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন করিম জানাত, শারাবুদ্দিন আশরাফ ও সুলেমান সাফি। প্রায় ছয় বছর পর ওয়ানডেতে ফিরেছেন জনাথ। তাদের মধ্যে শরবুদ্দিনকেও রিজার্ভে রাখা হয়েছে।

আগের মতোই স্পিনের ওপর ভরসা রশিদ খান, মোহাম্মদ নবী ও বাঁহাতি স্পিনার নূর আহমেদের। এছাড়াও আছেন অভিজ্ঞ অলরাউন্ডার ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী। ফাস্ট বোলারদের মধ্যে হক ফারুকী, আবদুল রেহমান ও ওমরজাইয়ের সঙ্গে যোগ দেন নবীন ফজল।

এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছে আফগানিস্তান দল। বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে তারা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

আগামী ৭ অক্টোবর ধর্মশালায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে আফগানিস্তান।

আফগানিস্তানের বিশ্বকাপ দল:

হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রেহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আব্দুল রেহমান, নাভিন উল হক।

রিজার্ভ:

গুলবদিন নাইব, শরাফউদ্দিন আশরাফ, ফরিদ আহমেদ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে