ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

ফাইনালের আগে শ্রীলঙ্কা শিবিরে বড় দুঃসংবাদ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ সেপ্টেম্বর ১৭ ১৩:২৯:৫৫
ফাইনালের আগে শ্রীলঙ্কা শিবিরে বড় দুঃসংবাদ

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত-শ্রীলঙ্কা। রোববার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর আর প্রেমাদাসায় শিরোপা জয়ের উল্লাসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মাঠে নামবে দল দুটি।

এদিকে ফাইনালের আগে ইনজুরির হানা রয়েছে দুই দলেই। ইনজুরির কারণে শিরোপার লড়াইয়ে দেখা যাবে না লঙ্কান স্পিনার মাহিশ থিকশানাকে। ভারত দল থেকে ছিটকে গেছেন অক্ষর প্যাটেল।

অন্যদিকে বিশ্বকাপের আগে এশিয়া কাপ জিতে আত্মবিশ্বাস বাড়াতে বদ্ধপরিকর টিম ইন্ডিয়া, বিপরীতে ঘরের মাটিতে হওয়া টুর্নামেন্টের শিরোপা ঘরেই রাখতে প্রস্তুত লঙ্কা বাহিনী। এ পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশিবার ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-শ্রীলঙ্কা। ১৬ আসরের ১২টিতে ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। বিপরীতে ১০ বার ফাইনাল খেলেছে টিম ইন্ডিয়া। ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এই দুই প্রতিপক্ষ।

তবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এখন পর্যন্ত ২২ বার মুখোমুখি হয়েছে ভারত এবং শ্রীলঙ্কা। এর মধ্যে দুই দলই সমান ১১ বার করে জয় পেয়েছে। আর এশিয়ার বিশ্বকাপখ্যাত এই টুর্নামেন্টে সাতবার শিরোপা জিতেছে ভারত, বিপরীতে লঙ্কানরা জিতেছে ছয়বার। তাই শানাকাদের সামনে সুযোগ থাকছে ভারতের সঙ্গে বেশি শিরোপার দলে ভাঙ বসানো। এ ছাড়া রোহিত শর্মাদের সামনে সুযোগ শিরোপার ঝুলিতে নতুন পালক যোগ করার।

এদিকে ফাইনালে ভারত-শ্রীলঙ্কার আরেক প্রতিপক্ষ হতে পারে বেরসিক বৃষ্টি; যা কিনা এশিয়া কাপের ফাইনাল ঘিরে দুঃসংবাদই বটে। কেননা, এবারের মহাদেশীয় সেরার লড়াইয়ে ঘুরেফিরেই আসছে বৃষ্টির প্রসঙ্গ। ক্রিকেটীয় দ্বৈরথে দলগুলোর বড় প্রতিপক্ষও বেরসিক বৃষ্টি। হাইব্রিড মডেলের এই টুর্নামেন্টে প্রতিদিনই বৃষ্টি বাগড়া দিচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ফাইনালে ৮০ থেকে ৯০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দুপুর একটা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে নিয়ম অনুযায়ী, ম্যাচের ফল পেতে দুই দলকে অন্তত ২০ ওভার করে খেলতে হবে। আর ফাইনাল বিবেচনায় রিজার্ভ ডে বা সংরক্ষিত দিন রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ফলে এদিন দুই দল কোনোভাবেই অন্তত ২০ ওভার করে খেলতে না পারে, তাহলে শিরোপা নির্ধারণী ফাইনাল খেলা গড়াবে রিজার্ভ ডে’তে। এর মানে যেখানে খেলা শেষ হবে, পরের দিন সোমবার (১৮ সেপ্টেম্বর) সেখান থেকে শুরু হবে খেলা হবে। তবে দুই দিনই বৃষ্টিতে ভেসে গেলে দুই দলকে যুগ্মভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে