ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এমন কিছু যে হতে পারে, সেটা জানতেন লিটন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ সেপ্টেম্বর ২১ ১১:৩৭:১৬
এমন কিছু যে হতে পারে, সেটা জানতেন লিটন

এশিয়া কাপ মাত্রই শেষ হয়েছে। দেশে ফিরতে না ফিরতেই নিউজিল্যান্ড সিরিজ। তাই আনুষ্ঠানিকভাব মাত্র একটি অনুশীলন সেশন রাখা হয়েছিল ওয়ানডে সিরিজের আগে। ২১ সেপ্টেম্বর প্রথম ম্যাচ, আর ২০ সেপ্টেম্বর বিকেলে সিরিজ শুরু হওয়ার আগে প্রথম ও একমাত্র অনুশীলন সেশন।

কিন্তু আজ সকাল থেকেই বৃষ্টি মিরপুরে হানা দিয়েছে বারবার। ট্রফি উন্মোচনের একটু পর এতটাই জোরে বৃষ্টি নেমেছে যে পূর্বনির্ধারিত সময় ২ টায় অনুশীলন শুরু হওয়ার কোনো সম্ভাবনাই ছিল না। অবশ্য ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস আগেই আশঙ্কা করেছিলেন, যে কোনো অনুশীলন ছাড়াই সিরিজ খেলতে নামতে হতে পারে তাদের।

আজ দুই অধিনায়কের আনুষ্ঠানিক সংবাদসম্মেলনের আগেই এক পশলা বৃষ্টি হয়ে গেছে। এর আগে নিজেদের অনুশীলন করতে পেরেছে নিউজিল্যান্ড। লিটনের সংবাদসম্মেলন শেষ হতে সিরিজের ট্রফি উন্মোচন করার আনুষ্ঠানিকতা ছিল। মেঘলা আকাশের নিচে ট্রফির ছবি তোলা শেষ হতে না হতেই বৃষ্টি শুরু। আধ ঘন্টা পরই অনুশীলনে নামার কথা ছিল বাংলাদেশের।

এমন কিছু যে হতে পারে, সেটা জানতেন লিটন। সংবাদসম্মেলনে নিউজিল্যান্ডের পেস বোলারদের সামলাতে বাড়তি কিছু করছেন কিনা, এ প্রসঙ্গে বলেছিলেন যা করার মনে মনেই করে নিতে হচ্ছে তাঁদের, ‘কাজ করার তো সুযোগ নাই। যা করার মানসিকভাবে করা লাগছে, মাইন্ড গেম খেলা লাগছে। দেখি কতটুকু সফল হওয়া যায়। টেকটিক্যালি তো কিছু করতে পারিনি, গত কিছু দিন অনুশীলন করতে পারিনি। জানি না আজও কতখানি প্র্যাকটিস করতে পারব। হয়ত প্র্যাকটিস ছাড়াই ম্যাচ খেলা লাগতে পারে। এটা মানসিকতার খেলা।’

বিকেল সাড়ে তিনটা নাগাদ বৃষ্টি থামলেও মাঠে আর অনুশীলন করা হয়নি লিটনদের। অনুশীলনটা লিটনের জন্যই হয়তো বেশি দরকার ছিল। জ্বর কাটিয়ে এশিয়া কাপ খেলতে গিয়ে ৩ ম্যাচে মাত্র ৩১ রান করেছেন লিটন। এমনিতেও ২০২৩ সালটা ভালো কাটছে না তাঁর। ২০২২ সালটা স্বপ্নের মতো কাটানো লিটন এই বছর ওয়ানডেতে ১৫ ম্যাচে ২৫.৫৩ গড়ে ৩৩২ রান করেছেন। তিনটি ফিফটি যেমন পেয়েছেন, চার ইনিংসে ডাকও পেয়েছেন।

লিটন অবশ্য আশাবাদী বিশ্বকাপের আগে ফর্ম ফিরে পাবেন তিনি, ‘আমি চেষ্টা করছি, প্র্যাকটিস করছি, কীভাবে ফাইন্ড আউট করা যায়। আশা করছি তাড়াতাড়ি কামব্যাক করতে পারব। আত্মবিশ্বাসের (অভাব) বিষয় না। প্র্যাকটিস করছি, দেখা যাক কী করতে পারি।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে