ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অতিরিক্ত প্রণোদনায় প্রবাসীদের আয়ে সুবাতাস বইছে

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ০১ ২০:৩৩:৫০
অতিরিক্ত প্রণোদনায় প্রবাসীদের আয়ে সুবাতাস বইছে

অতিরিক্ত প্রণোদনার কারণে ডলারের উচ্চ মূল্য আইনি চ্যানেলের মাধ্যমে অভিবাসী আয় বা রেমিট্যান্স বৃদ্ধির দিকে পরিচালিত করেছে। সদ্য সমাপ্ত অক্টোবরে, প্রবাসী বাংলাদেশীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে মিলিয়ন রেমিট্যান্স পাঠিয়েছে। এই সংখ্যা গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ।

বুধবার (১ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, বৈদেশিক মুদ্রার সংকট কমাতে ব্যাংকগুলো লোকসান দিয়ে বেশি দামে ডলার কিনতে পারছে। প্রবাসী আয়ে সরকারের ২.৫ শতাংশ প্রণোদনা থাকায় ব্যাংকগুলো অতিরিক্ত ২.৫ শতাংশ বেশি দামে ডলার কিনতে পারছে। মোট ৫ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। ফলে দেশে বৈধ পথে অর্থ পাচার হচ্ছে। এ কারণে রেমিট্যান্স প্রবাহ কিছুটা বেড়েছে।

তবে, রেমিট্যান্সে প্রণোদনা দীর্ঘমেয়াদী সুবিধা দেবে না। তাছাড়া মধ্যপ্রাচ্যের দেশ ওমান বাংলাদেশ থেকে শ্রমিক নেবে না বলে ভিসা নীতি দিয়েছে। রাজনৈতিক সংকটসহ নানা কারণে অন্য কোনো দেশ থেকে এ ধরনের ভিসা নীতি আসতে পারে। ফলে অভিবাসী আয়ের এই ইতিবাচক ধারা ভবিষ্যতে আর অব্যাহত না থাকার আশঙ্কা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, অক্টোবরে দেশে পাঠানো অর্থ পৌঁছেছে ১৯৭ কোটি ৭৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে .৫ মিলিয়ন রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মাধ্যমে, .২ মিলিয়ন একটি বিশেষ ব্যাংকের মাধ্যমে, .৭৫ বিলিয়ন ৮৮৬ মিলিয়ন বেসরকারি ব্যাংকের মাধ্যমে এবং মিলিয়ন বিদেশী ব্যাংকের মাধ্যমে এসেছে।

রেমিট্যান্স প্রণোদনা দীর্ঘমেয়াদী সুবিধা বয়ে আনবে না, বলেছেন সানেম-এর নির্বাহী পরিচালক - অর্থনৈতিক মডেলিং সম্পর্কিত একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান। সেলিম রেহান। তিনি বলেন, ডলারের দামে সরকার অতিরিক্ত আড়াই শতাংশ দেবে। রেমিট্যান্সে মোট ৫ শতাংশ প্রণোদনা - এই ধরনের পদক্ষেপ সাময়িকভাবে রেমিট্যান্সকে বাড়িয়ে তুলবে। কিন্তু এর দীর্ঘমেয়াদি কোনো সমাধান হবে না।

ডাঃ. সেলিম রায়হান বলেন, রেমিটেন্স বাড়াতে হলে হান্ডি বন্ধ করতে হবে। আর হুন্ডি বন্ধ করতে হলে মানি লন্ডারিং বন্ধ করতে হবে। এখন প্রচুর অর্থ বিদেশে পাচার হচ্ছে, তা কোনো না কোনোভাবে নিয়ন্ত্রণ করতে হবে। তিনি বলেন, ব্যাংকগুলো যত উৎসাহ দেবে হুন্ডির মানুষ তত বেশি উৎসাহ দেবে। তাই যতদিন হুন্ডি অনিয়ন্ত্রিত থাকবে, প্রত্যাশিত রেমিট্যান্স আইনি মাধ্যমে আসবে না।

এদিকে, চলতি অর্থবছর ২০২৩-২৪-এর প্রথম তিন মাসে রেমিট্যান্স প্রবাহ ধারাবাহিকভাবে কমেছে। গত সেপ্টেম্বরে ডলার সংকটের কারণে অভিবাসী আয় বড় ধরনের ধাক্কা খেয়েছে। ওই মাসে বাংলাদেশে গত সাড়ে তিন বছর বা ৪১ মাসে সর্বনিম্ন অভিবাসী আয় ছিল .৩৪ বিলিয়ন। এর আগে ২০২০ সালের এপ্রিল মাসে ১০৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাসে জুলাই মাসে রেমিট্যান্স ছিল ১৯৭৩১ মিলিয়ন ৫০ হাজার মার্কিন ডলার এবং আগস্টে রেমিট্যান্স ছিল ১৫৯ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

গত বছরের মার্চে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটিতে ডলার সংকট প্রকট আকার ধারণ করেছে। এ সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক প্রাথমিকভাবে ডলারের দাম নির্ধারণ করে। এতে সংকট বাড়ে। পরে গত সেপ্টেম্বরে ডলারের মূল্য নির্ধারণের দায়িত্ব থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। এবিবি ও বাফেটাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। এরপর থেকে উভয় সংস্থা যৌথভাবে রপ্তানি ও প্রত্যাবাসন আয় এবং আমদানি দায় পরিশোধের জন্য ডলারের মূল্য নির্ধারণ করে আসছে। মূলত এ দুটি প্রতিষ্ঠানই বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত বাস্তবায়ন করছে।

বর্তমানে রেমিট্যান্স ও রপ্তানি আয় ডলারের বিপরীতে ৫০ পয়সা পুনঃমূল্যায়ন করা হয়েছে। ১ নভেম্বর থেকে ব্যাংকগুলো রেমিটেন্স ও রপ্তানিকারকদের কাছ থেকে প্রতি ডলার ৫০ পয়সা দামে ১১০ টাকায় কিনবে এবং আমদানিকারকদের কাছে ১১১ টাকায় বিক্রি করবে। সর্বোচ্চ আন্তঃব্যাংক ডলারের রেট হবে ১১৪ টাকা। ১১০ টাকায় ডলার কিনে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করার সিদ্ধান্ত হয়।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে