ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এক ইনিংসে বিশ্বরেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল, দেখে নিন ম্যাক্সওয়েলের যত রেকর্ড

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ০৮ ১০:২৪:২১
এক ইনিংসে বিশ্বরেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল, দেখে নিন ম্যাক্সওয়েলের যত রেকর্ড

ক্রিকেট বিশ্বে দেখা গেল রেকর্ড ভাঙা ম্যাচ। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ইতিমধ্যেই শচীন টেন্ডুলকারের হোম মাঠ হিসেবে পরিচিত। সেই অবস্থানে দাঁড়িয়ে, গ্লেন ম্যাক্সওয়েল এবং প্যাট কামিন্স ওয়ানডেতে সর্বোচ্চ রান রেটের (২৯১) রেকর্ডের অধিকারী। চলতি বিশ্বকাপে রান তাড়ায় সাফল্যের খুব বেশি রেকর্ড নেই। তবে এই টুর্নামেন্টে বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়েছে পাকিস্তান। সে তুলনায় আগে ব্যাট করা দলগুলোকে বেশি জিততে দেখা গেছে।

গতকাল (মঙ্গলবার) বিশ্বকাপের ৩৯তম ম্যাচে সেমিফাইনালের লড়াইয়ে নেমেছে আফগানিস্তান ও অস্ট্রেলিয়া। হাশমতুল্লাহ শহীদির দল ম্যাচের বেশির ভাগ সময়ই আধিপত্য বজায় রাখলেও শেষ ওভারে ব্যর্থ হন কামিন্স। তবে, তারা মাত্র ৯১ রানে ৭ উইকেট হারায় এবং খারাপ ব্যাটিং অবস্থার মধ্যে পড়ে।

সেখান থেকে ম্যাক্সওয়েল ও কামিন্স যেভাবে ফিরে আসেন তা ছিল অবিশ্বাস্য। এমন দিনে রেকর্ড বইয়ের মন খারাপ হওয়াটাই স্বাভাবিক। চলুন দেখে নেওয়া যাক তেমনই কিছু রেকর্ড-

ওয়ানডেতে ৭ উইকেট হারিয়ে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড

ক্রিকেটের ইতিহাসে দলের জন্য সবচেয়ে বাজে শুরু হলেও টেল এন্ডারদের সাথে জয়ের অনেক রেকর্ড গড়েছে। উল্লেখযোগ্যভাবে, স্কোর ১০০ পৌঁছানোর আগে ৭ উইকেট হারানোর পরেও দলের জয়ের ১২ টি ঘটনা রয়েছে। তবে এদিন সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। ৯১ রানে ৭ উইকেট হারানোর পর কোনো ব্যাটসম্যান না হারিয়ে ২৯১ রানে এগিয়ে যায় তারা।

এর আগে ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের সাথে এমন নজির দেখেছিল আফগানিস্তান। ২১১ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে স্কটল্যান্ড ৯৭ রানে ৭ উইকেট হারিয়েছে। শেষ পর্যন্ত ম্যাচটি ১ উইকেটে জিতে নেয় আফগানরা।

সপ্তম উইকেটে বা তার নিচের জন্য সবচেয়ে বেশি রান করা জুটি

ওয়ানডেতে সপ্তম উইকেটে এখন পর্যন্ত সবচেয়ে বড় জুটি ছিল ইংল্যান্ডের জস বাটলার ও আদিল রশিদের যৌথভাবে ১৭৭ রান। সেই রেকর্ড ভেঙে গতকাল অষ্টম উইকেটে ২০২ রান করেন ম্যাক্সওয়েল-কামিন্স। যা সপ্তম বা নিচের র‍্যাঙ্কড জুটির মধ্যে সর্বোচ্চ। এই রেকর্ডে তৃতীয় স্থানে রয়েছেন দুই বাংলাদেশি ক্রিকেটার আফিফ হোসেন ও মেহেদি হাসান মিরাজ। ২০২২ সালে, বাংলাদেশের পক্ষে সপ্তম উইকেটে ১৭৪ রানের পার্টনারশিপ হয়েছিল। এছাড়া নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান মাইকেল ব্রেসওয়েল এবং মিচেল স্যান্টনার এই বছর ভারতের মাটিতে ১৬২ রানের জুটি গড়েছেন।

এর আগে, ২০০৬ সালে কেপটাউনে ভারতের বিপক্ষে অষ্টম উইকেটে ১৩৮ রানের সর্বোচ্চ জুটি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যান্ড্রু হল ও জাস্টিন কেম্প।

ওয়ানডে রান তাড়ায় প্রথম ডাবল সেঞ্চুরি, ছয় নম্বর এবং অস্ট্রেলিয়ার সর্বোচ্চ

এখন পর্যন্ত ওয়ানডে রানে ডাবল সেঞ্চুরির কোনো রেকর্ড ছিল না। গতকাল ১২৮ বলে এই কীর্তি গড়েন ম্যাক্সওয়েল। রান তাড়ায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান করেছেন পাকিস্তানের ফখর জামান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি করেছিলেন ১৯৩ রান। ২০১১ সালে শেন ওয়াটসন বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১৮৫ রান করেছিলেন। মহেন্দ্র সিং ধোনি ২০০৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৮৩ রান করেছিলেন এবং বিরাট কোহলি ২০১২ সালে পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩ রান করেছিলেন।

এছাড়াও, ম্যাক্সওয়েল এই ফরম্যাটে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বাধিক ব্যক্তিগত রানও করেছেন। শেন ওয়াটসনের ১৮৫ রান ছিল অস্ট্রেলিয়ার যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। ম্যাক্সওয়েলের ২০১ রান বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ স্কোর। এতে, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের ২৩৭* রান এবং জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের ২১৫ রান শীর্ষে।

এছাড়া ওয়ানডেতে ছয় বা তার কম ব্যাটিং করে সবচেয়ে বেশি রান করেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। আগের সর্বোচ্চ স্কোর ছিল কপিল দেবের ১৭৫* ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে।

বিশ্বকাপে দ্রুততম ডাবল সেঞ্চুরি, ওয়ানডেতে দ্বিতীয়

গতকাল ম্যাক্সওয়েলের ডাবল সেঞ্চুরিটি ছিল ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম। গতকাল আফগানিস্তানের বিপক্ষে ১২৮ বল খেলেছেন এই কৃতিত্ব। তবে ওয়ানডেতে দ্রুততম ডাবল সেঞ্চুরি ভারতীয় ব্যাটসম্যান ইশান কিষানের নামে। ২০২২ সালে বাংলাদেশের বিপক্ষে ১২৬ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। ফরম্যাটের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন ম্যাক্সওয়েল। এর আগে ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিস গেইল ১৩৪ বলে জাদুকরী ডাবল ফিগার পূর্ণ করেছিলেন।

ছয় রেকর্ড

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গতকাল তার ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে ১০ ছক্কা মেরেছেন। যা বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ। আগের রেকর্ডটি ছিল ৯টি ছক্কার, যেটি এই বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এক ম্যাচে ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ করেছিলেন।

বিশ্বকাপের এক ইনিংসে সর্বাধিক ছক্কা মারার রেকর্ডে ম্যাক্সওয়েলের চেয়ে চার এগিয়ে তিনি। ইয়ন মরগান ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে এক ইনিংসে ১৭টি ছক্কা মেরেছিলেন। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬টি ছক্কা মেরেছিলেন ক্রিস গেইল। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল একই টুর্নামেন্টে ওয়েস্ট উইন্ডিজের বিপক্ষে ১১টি ছক্কা মেরেছিলেন এবং পাকিস্তানের ফখর জামান চলতি টুর্নামেন্টে কিউই দলের বিপক্ষে ১১টি ছক্কা মেরেছিলেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে