ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

লাগামহীনভাবে বেড়ে গেল ডলারের দাম

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ০৮ ২১:২৪:১১
লাগামহীনভাবে বেড়ে গেল ডলারের দাম

দেশে ডলারের ব্যাপক ঘাটতি, দাম বাড়ছে হু হু করে। টাকার মান কমছে। নানা পদক্ষেপের পরও দাম নিয়ন্ত্রণে আনতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক। ফলে খোলাবাজারে খুচরা বাজারে ডলারের দাম দাঁড়িয়েছে ১২৪ টাকা। যারা চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য বিদেশে যাচ্ছেন তাদের নগদ কেনাকাটার জন্য প্রতি ডলার ১২৪ টাকা পর্যন্ত খরচ করতে হবে।

বুধবার (৮ নভেম্বর) কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদে এক ডলার কিনতে গ্রাহকদের ১২৪ টাকা গুণ করতে হবে। যেখানে গত সপ্তাহে এক ডলার ছিল ১১৮ থেকে ১২০ টাকা। তবে, নির্ধারিত মূল্য অনুযায়ী খুচরা ডলারের দাম ১১৩ টাকার বেশি হওয়া উচিত নয়।

ডলার সংকটের কারণে ব্যাংকগুলো বিভ্রান্তিতে পড়েছে। অনেকে তাদের আগের ঋণ পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন। এমন পরিস্থিতিতে হঠাৎ করেই রেমিট্যান্সের ডলারের দাম ১২ থেকে ১৪ টাকা বাড়িয়ে দিয়েছে বৈদেশিক মুদ্রা সংস্থাগুলো। ফলে অনেক ব্যাংক ১২২ থেকে ১২৩ টাকায় কিনতে বাধ্য হচ্ছে। দেশের ব্যাংকগুলো প্রতিযোগিতামূলকভাবে তা কিনছে।

ব্যাঙ্কগুলির ঘোষণা অনুসারে, আমদানি দায় পরিশোধের জন্য ডলারের মূল্য এখনও ১১১ টাকা। আর প্রবাসীদের ক্রয় ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের ঘোষিত মূল্য ১১০ টাকা ৫০ পয়সা।

রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক এক্সচেঞ্জ হাউস ও ডলার ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, অধিকাংশ মানি চেঞ্জারের কাছেই ডলার নেই। যাদের কাছে আছে তারাও সরাসরি ডলার বিক্রি করছে না। আপনার পরিচিত কারো মাধ্যমে ডলার বিক্রি করা।

মতিঝিল দিলকুশা মানি এক্সচেঞ্জারের এক বিক্রেতা জানান, ডলারের ঘাটতি রয়েছে। একদিনেই দর বেড়েছে ৩ থেকে ৪ টাকা। আজ একজন গ্রাহক ডলার বিক্রি করতে আসলে আমি রেট বলেছি ১২২ টাকা থেকে ১২২ টাকা ৫০ পয়সা। আর ক্রেতাদের কাছ থেকে প্রতি ডলার নিয়েছি ১২৩ থেকে ১২৪ টাকা। অর্থাৎ যারা চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য বিদেশে যাচ্ছেন তাদের নগদ কিনতে প্রতি ডলারে ১২৪ টাকা গুণতে হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত মার্চ থেকে দেশে ডলার সংকট প্রকট হয়ে ওঠে। এ সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক প্রাথমিকভাবে ডলারের দাম নির্ধারণ করে। তবে এটি সংকটকে আরও স্পষ্ট করে তুলেছে। পরে গত বছরের সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। এবিবি ও বাফেডাকে এই দায়িত্ব দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় ডলারের দর নির্ধারণে বৈঠক করছেন তারা।

সর্বশেষ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, আমদানি দায় পরিশোধের জন্য ডলারের মূল্য এখন ১১১ টাকা। আর প্রবাসীদের ক্রয় ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের ঘোষিত মূল্য ১১০ টাকা ৫০ পয়সা। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, আজ আন্তঃব্যাংক ডলারের বিনিময় হার ১১১ টাকা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে