ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

স্বপ্নের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের শক্তিশালী একাদশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১১ ১০:১৯:০৮
স্বপ্নের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের শক্তিশালী একাদশ

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। শনিবার (১১ নভেম্বর) ভারতের পুনেতে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

অস্ট্রেলিয়ার জন্য এই ম্যাচটি কম গুরুত্বপূর্ণ কারণ সেমিফাইনাল আগেই ঠিক হয়ে গেছে। এই ম্যাচটিকে সেমিফাইনালের আগে ড্রেস রিহার্সাল ম্যাচ বলা যেতে পারে। তবুও ম্যাচ জেতার অভিপ্রায় নিয়েই মাঠে নামবে অস্ট্রেলিয়া দল।

একইসঙ্গে ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। বর্তমানে ৮ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে টাইগাররা। শেষ ম্যাচ জিতে মৌসুম শেষ করতে বদ্ধপরিকর টাইগাররা। এটি ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করতে চায়।

বাঁ হাতের আঙুলে চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ইতোমধ্যে তিনি দেশে ফিরেছেন। তার জায়গায় দলে জায়গা পেয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হক বিজয়।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার কোনো ফর্মুলা নেই। এমন পরিস্থিতিতে বাংলাদেশের জন্য ম্যাচ জেতার কোনো বিকল্প নেই। অস্ট্রেলিয়া হারলে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত হয়ে যাবে। কিন্তু হারলেও মিরাজ-তামিমদের সুযোগ থাকবে, সেক্ষেত্রে সমীকরণটা এমন হবে- অস্ট্রেলিয়া যদি আগে ব্যাট করে ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে, তাহলে অস্ট্রেলিয়াকে সেই রান তাড়া করতে কমপক্ষে ২৩ ওভার খেলা প্রসারিত করতে হবে।

যেহেতু এটাই বিশ্বকাপের শেষ ম্যাচ, তাই এই ম্যাচের একাদশ নিয়ে অনেক ভক্তই আগ্রহী। টাইগারদের ওপেনিং জুটিতে পরিবর্তন আসবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে তামিমের জায়গায় দলে ঢুকতে পারেন এনামুল বিজয়। তাদের অন্তর্ভুক্তি প্রসঙ্গে কোচ হাথুরুসিংহে বলেন, দলের ১৫ সদস্যের জয়ে অন্যদের মতো খেলার সমান সুযোগ রয়েছে।

সাকিবের বদলি হিসেবে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ খেলবেন বলে আশা করা হচ্ছে। এক ম্যাচ খেলে দলে জায়গা হারাতে পারেন ফাস্ট বোলার সাকিব। তার জায়গায় দলে আসতে পারেন মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের সম্ভাব্য একাদশলিটন দাস, তানজিদ হাসান/এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান এবং শরিফুল ইসলাম।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে