ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে আজই

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৬ ১৬:৩৮:২০
গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে আজই

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বৃহস্পতিবার গভীর রাতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে 'মিধিলি'। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, এটি বাংলাদেশের দিকে আসছে। তবে তারা ভাবছেন এটা খুব একটা বড় ঘূর্ণিঝড় হবে না।

আজিজুর রহমান বলেন, এখন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও পার্শ্ববর্তী এলাকায় একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এটি আজ রাতের পর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি আগামীকাল শুক্রবার গভীর রাতে বা শনিবার সকালে বাংলাদেশ উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

২৪ অক্টোবর মঙ্গলবার চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘হামুন’। এতে চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে প্রাণহানি ও ঘরবাড়ি ও ফসলের ক্ষতি হয়েছে। এরপর আরেকটি ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান জানান, ঘূর্ণিঝড় মিধিলি আগামীকাল রাতে বা সকালে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। এটি পটুয়াখালীল খেপুপাড়া থেকে চট্টগ্রাম পর্যন্ত উপকূল বরাবর চলবে। এর একটি বড় অংশ শুধু ভোলা জেলার দিকে যেতে পারে।

আবহাওয়াবিদ আজিজুর রহমান মনে করেন, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলেও খুব বড় হবে না। তিনি বলেন, 'এটি একটি ছোট ঘূর্ণিঝড় হতে পারে। তবে আজ আমরা দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের সঙ্গে বসে তা মোকাবেলার প্রস্তুতি নেব।

আজ আবহাওয়া অধিদপ্তরের জারি করা সর্বশেষ বিজ্ঞপ্তি অনুসারে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এবং একই এলাকায় অবস্থান করছে। আজ দুপুর ১২টায় এটি চট্টগ্রাম বন্দর থেকে ৭২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা বন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে তীব্রতর হতে পারে।

অগ্রসরমান গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে দমকা হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিমি) থেকে খুব ভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টিপাত হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে