ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

টানা ১৪ জয়ের পর হারের স্বাদ পেলো বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৭ ১০:৩৭:১০
টানা ১৪ জয়ের পর হারের স্বাদ পেলো বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

আর্জেন্টিনার দিকে চোখ রেখে লড়েছে উরুগুয়ে। প্রথমার্ধে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে তারা দ্বিগুণ ব্যবধান করে। প্রায় একমাস ধরে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলা লিওনেল মেসি মাঝে মাঝে চমক দেখালেও দলকে বাঁচাতে পারেননি। কাতারে বিশ্বকাপ জয়ের পর প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে লিওনেল স্কালোনির দল।

বুয়েনস আইরেসে বাংলাদেশ সময় শুক্রবার সকালে লাতিন আমেরিকায় ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনা ২-০ গোলে হেরেছে। রোনাল্ড আরাউজো দলকে সামনে রাখার পর দারউইন নুনেস দ্বিগুণ ব্যবধান করে।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে টানা ১৪টি ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা। তাদেরকে মাটিতে নামাল উরুগুয়ে; আর্জেন্টিনা কোচ মার্সেলো বিয়েলসার কৌশল মেলে ধরে।

প্রথমার্ধে, উভয় দলই গোলের সুযোগ তৈরি করার চেয়ে বেশি ফাউল করেছে ! তাই দুই দলের এই সময়ে পোস্টে মাত্র ৩টি শট আছে, ফাউলের ​​সংখ্যা ১৭! উরুগুয়ের রয়েছে ১১টি।

দশম মিনিটে প্রথম ভালো আক্রমণটি শাণায় অবশ্য উরুগুয়েই। সতীর্থের লং পাস গতিতে ক্রিস্তিয়ান রোমেরো ও নিকোলাস ওতামেন্দিকে পেছনে ফেলে নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে পড়েন দারউইন নুনেস, কিন্তু একটু দুরূহ কোণ থেকে তার নেওয়া শট চলে যায় দূরের পোস্টের বেশ বাইরে দিয়ে। তিন মিনিট পর মেসির শট আটকান উরুগুয়ে গোলরক্ষক।

১৯তম মিনিটে ফাউলের ​​শিকার হয়ে মেজাজ হারিয়ে ফেলে দুই দলই। তাড়াহুড়োয় ধরা পড়ে। খেলা কিছুক্ষণের জন্য থামে। রেফারির দ্রুত হস্তক্ষেপ পরিস্থিতিকে বেশি এগিয়ে নিতে পারেনি।

দুই মিনিট পর বক্সের ঠিক বাইরে ম্যানুয়েল উগার্তে পেছন থেকে ফাউল করেন মেসিকে। আর্জেন্টাইন তারকা ২১ মিটার বাইরে থেকে একটি কর্নারের জন্য রক্ষণাত্মক দেয়ালের বিরুদ্ধে একটি ফ্রি-কিক করেন।

প্রায় এক মাস ধরে প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলা মেসি এই অর্ধে উরুগুয়ের জন্য ভয়ের কারণ হতে পারেন নি । আর্জেন্টাইন তারকাকে কড়া পাহারায় রাখার কৌশল অবলম্বন করেছেন উরুগুয়ের কোচ বিলসা।

৩৭ মিনিটে রদ্রিগো ডি পলের ফ্রি-কিকের পর, রোমেরোর পাসটি বক্সের মধ্যে উঁচিয়ে ফ্লিক করা হয় এবং এক টোকায় উঁচুতে তুলে হুলিয়ান আলভারেসের সাইড ভলি যায় পোস্টের বাইরে।। নুনেস কিছুক্ষণ পরেই পাল্টা আক্রমণে সুযোগ তৈরি করেন, কিন্তু গোলে সতীর্থের কাছে পৌঁছানোর আগেই তার ক্রসটি একজন ডিফেন্ডার ক্লিয়ার করেন।

৪১ মিনিটে, উরুগুয়ে এমন একটি আক্রমণ উপহার দেয় যা আর্জেন্টিনা সমর্থকদের হতবাক করে দেয়। মাতিয়াস ভিনা বাঁ দিক থেকে মোলিনার কাছ থেকে বল নিয়ে বাইলাইনের ঠিক ওপর দিয়ে ক্রস বক্সে পাঠান। আর্জেন্টিনার কোনো ডিফেন্ডার ক্লিয়ার করতে পারেননি। রোনাল্ড আরাউজোর কর্নার শট হারান এমিলিয়ানো মার্টিনেজ।

বিরতির আগে মেসির কর্নারে রোমেরোর শট গোলরক্ষক ফেরালে এগিয়ে থাকার আনন্দ নিয়ে বিরতিতে যায় উরুগুয়ে।

ম্যাক অ্যালিস্টারের স্থলাভিষিক্ত লতারো মার্টিনেজকে নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করে আর্জেন্টিনা। ৫৩ মিনিটে নিকোলাস গঞ্জালেজের হয়ে আসা অ্যাঞ্জেল ডি মারিয়া উরুগুয়ের বিপক্ষে আগের জয়ে একমাত্র গোলটি করেছিলেন। তাকে পেয়ে আর্জেন্টিনার আক্রমণও বেড়ে যায়।

ডান বক্সের ঠিক বাইরে ডি মারিয়াকে ফাউল করার পরপরই আর্জেন্টিনাকে ফ্রি-কিক দেওয়া হয়। মেসির জাদুকরী বাঁ-পায়ের ফ্রি কিক ক্রসবারের ওপরে আঘাত করে। হতাশা বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের বাড়ায়।

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে প্রথম হারের তিক্ত স্বাদ দিয়েছে উরুগুয়ে৬২তম মিনিটে রদ্রিগো ডি পলকে ট্যাকল করার পর ব্যথায় স্ট্রেচারে মাঠ ছাড়েন আরাউহো। রদ্রিগো বেন্টাকুরের স্থলাভিষিক্ত।

৮১তম মিনিটে বল নিয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠেছিলেন দি মারিয়া, কিন্তু তার কোনাকুনি শট যায় দূরের পোস্টের বাইরে। স্কালোনির বিষন্ন মুখ ভেসে ওঠে পর্দায়।

এর কিছুক্ষণ পর ওতামেন্দির মাথা কর্নারে ফিস্ট হয়ে যায় এবং গোলরক্ষক উরুগুয়েকে জয়ের পথে আনেন। ৮৭ মিনিটে উরুগুয়ের জয় নিশ্চিত করেন নুনেস। পাল্টা আক্রমণ থেকে বল পেয়ে হুট করে বক্সে ঢুকে কর্নার শটে জাল কাঁপিয়ে দেন এই ফরোয়ার্ড।

পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে উরুগুয়ে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে