ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাব শুরু, গতিবিধি সম্পর্কে যা জানা যাচ্ছে

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৭ ১৩:৩২:৫২
ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাব শুরু, গতিবিধি সম্পর্কে যা জানা যাচ্ছে

ঘূর্ণিঝড় মিধিলীর প্রভাবে বরগুনায় বাতাসের গতিবেগ বৃদ্ধির সঙ্গে বৃষ্টিপাত বেড়েছে। এদিকে শুক্রবার (১৭ নভেম্বর) সকালে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ১০টার পর থেকে বরগুনায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও ঝোড়ো হাওয়া অব্যাহত রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, নদীতে ভাটার কারণে পানির স্তর এখনো বিপদসীমার নিচে থাকলেও ভাটার সময় পানির উচ্চতা বাড়বে।

ঘূর্ণিঝড় মিধিলি আজ বিকেল নাগাদ পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি ও এর আশপাশের এলাকার ওপর দিয়ে যেতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এর চারপাশে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বাতাস বইছে। মিধিলির প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দূরে অবস্থিত।

জেলা প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী, জেলায় ৬৪২টি আশ্রয়কেন্দ্র ও তিনটি মুজিব দুর্গ প্রস্তুত করা হয়েছে। দুর্যোগকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ৫০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া নদীর পানি বৃদ্ধি পেলে বিপজ্জনক বাঁধ ভাঙন রোধে জিও ব্যাগ প্রস্তুত করেছে পানি উন্নয়ন বোর্ড। বরগুনায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের ৯ হাজার ৬১৫ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। ঘূর্ণিঝড় মিধিলি মোকাবেলায় নগদ ৬৫০,০০০, ৪৩০ টন চাল, ৯৬ বান্ডিল জামাকাপড় এবং ২,০০০ পিস কম্বল প্রস্তুত রাখা হয়েছে।

সাইক্লোন প্রিপারেডনেস প্রোগ্রাম (সিপিপি) দলের নেতা জাকির হুসাইন মেরাজ বলেন, বরগুনা উপকূলে দুর্যোগপূর্ণ আবহাওয়া চলছে। বৃহস্পতিবার দিনভর বৃষ্টির পর শুক্রবারও ভারী বৃষ্টি হচ্ছে। দমকা হাওয়া চলতে থাকে। ঘূর্ণিঝড়ের আগে অতিরিক্ত বৃষ্টিপাত গাছের শিকড় নরম করে। সবাইকে নিরাপদ থাকতে হবে।

বরগুনার জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম বলেন, লক্ষণ বাড়লেই নিরাপদ স্থানীয় বাসিন্দাদের বিপজ্জনক এলাকা থেকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। তৃণভূমির সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি মনে করেন যে কোন সমস্যা আছে, আপনি আপনার স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের সাথে যোগাযোগ করুন।

প্রসঙ্গত, গভীর সাগরে মাছ ধরার সব ট্রলার তীরে ফিরিয়ে নিতে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় মৎস্য বিভাগ ও ট্রলার মালিকদের জরুরি প্রস্তুতি সভা করার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে