ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সেমিফাইনালের পর এবার ফাইনালেও পিচ নিয়ে কঠিন সমালোচনা ঝড়

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৮ ১২:৩৬:৪২
সেমিফাইনালের পর এবার ফাইনালেও পিচ নিয়ে কঠিন সমালোচনা ঝড়

মুম্বাইতে ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচের আগে ওয়াংখেড়ে পিচ অনেক বিতর্কে অবাক গোটা নেটদুনিয়া। ফাইনালের আগে সেই অস্ত্র নিয়ে ভারতকে আক্রমণ করে চাপের খেলা শুরু করেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিচেল স্টার্ক।

মুম্বাইতে ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচের আগে ওয়াংখেড়ে পিচ অনেক বিতর্কের বিষয় হয়ে উঠেছে। নতুন পিচের বদলে ইচ্ছাকৃতভাবে পুরনো পিচ খেলানো হয়েছে বলে অভিযোগ। ফাইনালের আগে সেই অস্ত্র নিয়ে ভারতকে আক্রমণ করে চাপের খেলা শুরু করেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিচেল স্টার্ক। নতুন করে বিতর্ক শুরু করেছেন তিনি।

বিশ্বকাপ ফাইনালের আগে উপহার পেলেন রোহিত, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল অধিনায়কের উপহারের ছবি।প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ম্যাচটি প্রাথমিকভাবে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৬ নম্বর পিচে খেলার কথা ছিল। কিন্তু পরে তা পরিবর্তন করে ৭ নম্বর পিচ করা হয়। অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা এবং ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচগুলি আগে এই পিচে খেলা হয়েছে। আগে যে মাঠে খেলা হবে সেখানে ঘাস ছিল। কিন্তু যে পিচে খেলা উচিত তা খুবই ধীরগতির। নতুন পিচ প্রাথমিকভাবে ভারতীয় বোলারদের সুবিধার্থে বেছে নেওয়া হয়েছে বলে অভিযোগ। অ্যান্ডি হোয়াটসঅ্যাপের মাধ্যমে পিচ পরিবর্তনের কথা জানিয়েছিলেন। বলা হচ্ছে একটি বিশেষ কারণে ৬ নম্বর পিচের পরিবর্তে ৭ নম্বর পিচ খেলা হবে। কারণ স্পষ্ট করা হয়নি বলে অভিযোগ।

বুধবার সকালে ‘ডেইলি মেল’ সংবাদপত্রে একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেই অনুযায়ী, ভারতে বিশ্বকাপের জন্য পিচ তৈরি করার দায়িত্ব অ্যান্ডি অ্যাটকিনসনের উপর। তাঁর নেতৃত্বে আইসিসি ও বিসিসিআই-এর কয়েক জন পিচ প্রস্তুতকারক সব ম্যাচের উইকেট তৈরি করেন। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-নিউ জ়িল্যান্ড ম্যাচের জন্য একটি অব্যবহৃত পিচ বেছে নিয়েছিলেন অ্যান্ডি। সেই পিচ বদলে একটি ব্যবহৃত পিচে খেলা হবে বলে জানানো হয় রিপোর্টে।

প্রতিবেদনে এ-ও বলা হয়, প্রথমে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৬ নম্বর পিচে খেলা হওয়ার কথা ছিল। পরে তা বদলে ৭ নম্বর পিচ করা হয়েছে। এই পিচে এর আগে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ও ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ হয়েছে। যে পিচে আগে খেলা হওয়ার কথা ছিল সেখানে ঘাস ছিল। কিন্তু যে পিচে খেলা হওয়ার কথা সেটি খুব মন্থর। মূলত ভারতীয় বোলারদের সুবিধা করে দিতেই নতুন পিচ বেছে নেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। পিচ বদলের কথা হোয়াটস্অ্যাপ করে জানানো হয়ে অ্যন্ডিকে। সেখানে বলা হয়, বিশেষ একটি কারণে ৬ নম্বর পিচের জায়গায় ৭ নম্বর পিচে খেলা হবে। কী কারণ, তার ব্যাখ্যা দেওয়া হয়নি বলেই অভিযোগ।

ভারতের ম্যাচের মাঝেই আইসিসি একটি বিবৃতিতে বলেছে, ‘‘এই ধরনের প্রতিযোগিতার শেষ দিকে পিচে বদল স্বাভাবিক ব্যাপার। আগেও এই ঘটনা দেখা গিয়েছে। আয়োজক দেশের যে মাঠে খেলা হচ্ছে, সেই মাঠের পিচ প্রস্তুতকারকের পরামর্শে বদল হতে পারে। আইসিসির পিচ প্রস্তুতকারককে এই বিষয়ে জানানো হয়েছে। পিচ বদল হলে যে সেই পিচে খেলা ভাল হবে না তার কোনও কারণ নেই।’’ বিবৃতিতে আরও জানানো হয়েছে, ‘‘কোন পিচে খেলা হবে সেই পিচ বেছে নেওয়া ও তার পর তা তৈরি করার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সংস্থা ও সেই সংস্থার পিচ প্রস্তুতকারকের। এ ক্ষেত্রে সেই দায়িত্ব মুম্বই ক্রিকেট সংস্থার।’’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে