ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ, দেখে নিন একাদশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৯ ১০:৩৬:৫০
বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ, দেখে নিন একাদশ

আর কয়েক ঘণ্টা পর বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামও এই ক্রিকেট মহাকাব্যের মঞ্চায়নের জন্য প্রস্তুত। অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা রোহিত শর্মার দল অস্ট্রেলিয়াকে হারিয়েই শেষ করতে চায়। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স আগের হার থেকে ব্যাক করতে বদ্ধপরিকর। আজ তাদের বিপক্ষে ফাইনালে ভারতের একাদশে পরিবর্তনের আভাস থাকলেও সম্ভাবনা খুবই কম!

গত দিন, এজি অধিনায়ক ১৩০,০০০ ধারণক্ষমতা সম্পন্ন ফাইনাল ভেন্যুতে শক্তি প্রদর্শনের কথা জানিয়েছিলেন। বিপরীতে, শিরোপা লড়াইয়ের জন্য তার আক্রমণাত্মক পদ্ধতির কথাও ঘোষণা করেছিলেন রোহিত। তবে আজকের একাদশ নিয়ে কিছু জানাননি ভারতীয় অধিনায়ক। তবুও, অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন বাঁ-হাতি ব্যাটসম্যান আছে, আহমেদাবাদ কি অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন আশ্বিনকে বাদ দেবেন?

টানা ১০ ম্যাচ জিতে দারুণ ফর্মে রয়েছে ভারত। সেই ছন্দ ধরে রাখতে একাদশে পরিবর্তন করাটা 'অপ্রয়োজনীয়' মনে হতে পারে! বিশেষ করে আশ্বিনকে বিবেচনা করলে কুলদীপ যাদবকে বাইরে রাখতে হবে। যিনি পুরো বিশ্বকাপ জুড়ে ভারতের সাফল্যে অনেক অবদান রেখেছেন। সেই যুক্তি দিয়ে, ভারতের রক্ষণশীল কোচ রাহুল দ্রাবিড় প্লেয়িং একাদশে কোনো পরিবর্তন না করার পক্ষে থাকতে পারেন।

আগের ম্যাচে দারুণ বুদ্ধিমত্তার সঙ্গে শুরু করা রোহিত ও শুভমান গিলকে বরাবরের মতো আজও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওপেনারে দেখা যাবে। দলের মতো ভারতীয় অধিনায়কও দারুণ ফর্মে। ইনিংসের শুরুতেই ব্যাট হাতে বিপক্ষ বোলারদের চাপে ফেলছেন রোহিত। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে আক্রমণাত্মক ব্যাটিং করে দলকে ভালো সূচনা এনে দেন। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দিয়ে দলে নিজের নাম লেখানো বাধ্যতামূলক করেছেন তিনি।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলও। তিনজনই তাদের প্রাইম টাইম পার করছেন। ভারতের শেষ সেমিফাইনালে কোহলি তার ৫০তম ওডিআই সেঞ্চুরি করেন। সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন, তিনি বিশ্বকাপেও দুর্দান্ত ফর্মে রয়েছেন এবং পরিণত ব্যাটিংয়ের পাশাপাশি ধারাবাহিকভাবে রান করছেন। চার নম্বরে নামার পর বিশ্বকাপের শেষ চার ম্যাচে বড় রান করেন আইয়ার। গত দুই ম্যাচে তার সেঞ্চুরির দেখা মিলেছে। রাহুল পুরো বিশ্বকাপ জুড়ে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। মিডল অর্ডারে ভারতের বিশ্বস্ততার নাম রাহুল। উইকেটের পেছনেও দারুণ পারফর্ম করেন।

ছয় নম্বরে রয়েছেন সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়ার চোট তাকে একাদশে এনেছে। যদিও বিশ্বকাপে এখনো বড় কোনো স্কোর করতে পারেননি তিনি। তবে সুযোগ পেলে স্ট্রাইক রোটেট করে ফাইনালে নিজের আক্ষেপ মুছে দিতে চান সূর্য। এরপর দেখা যাবে যথাক্রমে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবকে। পান্ডিয়ার ইনজুরির পর জাদেজাই এখন ভারতীয় একাদশে একমাত্র অলরাউন্ডার। ব্যাট-বলে ভালো ফর্মে আছেন বাঁহাতি জাদেজা। ফিল্ডিংয়েও তার উপস্থিতি অবশ্যই লক্ষ্য করা যাবে। গত এশিয়া কাপ থেকেই দলের প্রধান স্পিন ভরসা কুলদীপ। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার পারফরম্যান্স নিয়ে কোনো সন্দেহ নেই।

ভারতের বোলিং শক্তিতে তিন ফাস্ট বোলারের ভূমিকা স্বীকার করতেই হবে। আর কিছু না হলে প্লেয়ি একাদশে থাকবেন জাসপ্রিত বুমরাহ, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ। মাত্র ৬ ম্যাচে ২৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী মোহাম্মদ শামি। এছাড়া ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ ১৮টি ও মোহাম্মদ সিরাজ ১৩টি উইকেট নেন।

ফাইনালে ভারতের সম্ভাব্য একাদশ:রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি এবং মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: ট্রাভিস হেড,ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেন, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স কেরি, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, জস হ্যাজল উড ও অ্যাডাম জাম্পা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে