ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

যেকারণে ভারতের কাছে অ-লক্ষী আম্পায়ার হলেন রিচার্ড অ্যালান কেটলব্রা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৯ ১১:৪৯:২৮
যেকারণে ভারতের কাছে অ-লক্ষী আম্পায়ার হলেন রিচার্ড অ্যালান কেটলব্রা

রিচার্ড অ্যালান কেটলব্রা। তিনি আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার। তাকে খুব কমই মাঠে খারাপ সিদ্ধান্ত নিতে দেখা গেছে। তবে ভারতীয় ভক্তদের তাকে ভয় পাওয়ার কারণ রয়েছে ভিন্ন ভিন্ন। মজার ব্যাপার হল, ভারত আইসিসি ট্রফি বা বিশ্বকাপের নক আউট পর্বে হেরেছিল যখন সে ম্যাচের দায়িত্ব পালন করেছিল।

কিন্তু এটা কোন কাকতালীয় ঘটনা নয়। দু-এক ম্যাচে এমনটা হতে পারে। কিন্তু এটা পরপর পাঁচবার হতে পারে না। কিন্তু ভারতের ক্ষেত্রে ঠিক তাই হয়েছে। এই আম্পায়ার ছিটকে গেলে ম্যাচ হারবে ভারত!

ভারতীয়রা স্বপ্ন দেখছে, এবার ওডিআই বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হবে ভারত। রবিবার হোম ফাইনালে ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই সেই স্বপ্ন পূরণ করতে পারবেন কোহলি-রোহিত। স্বপ্ন ছোঁয়ার আনন্দ ছুঁয়ে যাবে কোটি কোটি ভারতীয়কে। কিন্তু সেই স্বপ্নের সিঁড়িতে কাঁটা হয়ে বসে আছে কেতেলভরা। ভারতীয় ক্রিকেট ভক্তরা তাকে 'অপায়া' আম্পায়ার বলে ডাকেন।

শুরুটা ২০১৪ থেকে। সেই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ভারত-শ্রীলঙ্কা। ম্যাচে আম্পায়ার ছিলেন কেটলবোরো। ম্যাচ হেরেছে ভারত। তার ঠিক পরেই ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ভারত-অস্ট্রেলিয়া। আম্পায়ার ছিলেন এই কেটলবোরো। এই ম্যাচেও হেরেছে ভারত।

এর পরের গল্পটি ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের। খেলা ছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচ জিততে পারেনি ভারত। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও একই স্মৃতি নিয়ে গঠিত। পাকিস্তানের কাছে ম্যাচ হেরেছে ভারত। এই পরিসংখ্যানকে কেউ হারাতে পারবে না। কাকতালীয়, দুর্ভাগ্য নাকি 'অভাগা' আম্পায়ার এর কারণ তাই ভাবনার বিষয়।

২০১৯ সালের দিকে ফিরে তাকাই, সেই বছর বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে গিয়েছিল নিউজিল্যান্ড। আম্পায়ার কেটলবরো। আর সেই ম্যাচেও হেরেছে ভারত। অর্থাৎ, টানা পাঁচ ম্যাচে আম্পায়ার ছিলেন, আর ভারত হেরেছে পাঁচ ম্যাচে।

কিন্তু ভারত ২০২৩ হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোহলি ভক্তরা অন্তত এবার কাপ জিততে পারে বলে আশা করতে পারেন। 'আম্পায়ারিং ননসেন্স' মিথ্যা প্রমাণিত হোক। এখন দেখার বিষয় ভিরাট কতটা করতে পারেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে