ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মিথ এবং স্টার্ক এর কালো ব্যাজ পরার আসল তথ্য ফাঁস

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ১৯ ২০:৪৬:০৭
স্মিথ এবং স্টার্ক এর কালো ব্যাজ পরার আসল তথ্য ফাঁস

ভারতের বিপক্ষে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জিততে অজিদের প্রয়োজন ২৪১ রান। এই মাঝারি লক্ষ্য তাড়া করতে গিয়ে আজিরা খুব ভালো সূচনা করেছে তা বলা যাবে না। পঞ্চাশ পার হওয়ার আগেই ৩ উইকেট হারানো আজিরা এখন ব্যস্ত ইনিংসের উন্নতিতে। তবে এই দিনে অস্ট্রেলিয়ার হয়ে দুই তারকা স্টিভেন স্মিথ এবং মিচেল স্টার্ক ভিন্নভাবে দৃষ্টি আকর্ষণ করেছিলেন। পুরো দলের বাকি ৯ জন সদস্য যা করতে পারেননি তা এই দুজন করেছেন।

ফাইনালে অস্ট্রেলিয়া একাদশের মাত্র দুই খেলোয়াড় কালো ব্যাজ নিয়ে মাঠে নামেন। মারামারি আর উদযাপনের বিশ্বকাপ ফাইনালে হঠাৎ এই দুই তারকাকে কেন এই শোকের চিহ্ন নিয়ে দেখা গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে। কিন্তু প্রথম ইনিংস শেষে কারণটা জানা গেল। দুজনেই মূলত তাদের প্রয়াত সতীর্থ ফিল হিউজের স্মরণে কালো পিঠ পরেছেন।

অস্ট্রেলিয়ান মিডিয়া "ওয়েস্ট অস্ট্রেলিয়ান" জানিয়েছে যে আর্মব্যান্ডে "PH" শব্দ দুটি প্রয়াত অস্ট্রেলিয়ান উদ্বোধনী ব্যাটসম্যান ফিল হিউজের আদ্যক্ষর। ৯ বছর আগে ক্রিকেট মাঠে দুর্ঘটনায় প্রাণ হারান এই তারকা। ঘরোয়া ক্রিকেটের বাউন্সার বলের আঘাতে মারা যান তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট, ২৫টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন হিউজ। মাঠের বাইরে স্টার্ক ও স্মিথের সঙ্গে তার ভালো বন্ধুত্ব ছিল। স্মিথ এবং স্টার্ক সেই বন্ধুত্বের জয়গান গেয়ে ফাইনালে 'হিউজের সাথে' খেলতে গিয়েছিলেন।

২০১৪ সালে, অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলসের হয়ে একটি হোম ক্রিকেট ম্যাচে হিউজ আহত হন। সে মাঠে শুয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার পর মারা যান হিউজ। তার মর্মান্তিক মৃত্যুর পর হেলমেটও বদলানো হয়। হেলমেটের সাথে 'নেক গার্ড' লাগানো থাকে। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা এর আগেও অনেকবার তাকে মনে রেখেছেন। আজ ফাইনালে এমন কিছু করেননি স্টার্ক-স্মিথরা।

স্টার্ক তার বন্ধুর স্মরণে ফাইনাল খেলে অনেক আলো ছড়িয়েছিলেন। তার ৫৫ রানে ৩ উইকেট নেন, অস্ট্রেলিয়া ভারতকে ২৪০ রানে সীমাবদ্ধ করে। কিন্তু দুর্ভাগ্য রয়ে গেল স্মিথের। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে কাটতে হয়েছে তাকে। তবে, ট্র্যাভিস হেড এবং মারনাস লাবুসচেনের সুবাদে আজিরা ম্যাচে টিকে যায়।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে