ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

চ্যাম্পিয়ন এবং রার্নাস আপ দল পেল বিশাল অংকের অর্থ, চলুন এক নজর দেখে আসি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২০ ১১:৪৯:১৫
চ্যাম্পিয়ন এবং রার্নাস আপ দল পেল বিশাল অংকের অর্থ, চলুন এক নজর দেখে আসি

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ৫ অক্টোবর ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। আহমেদাবাদে দেড় মাসব্যাপী ক্রিকেট উৎসব শেষে গতকাল (রবিবার) পর্দা নেমে গেছে। বিশ্বের অন্যতম বৃহত্তম স্টেডিয়ামে ১৩০,০০০ এরও বেশি দর্শকের সামনে স্বাগতিক ভারতের হৃদয় ভেঙে অস্ট্রেলিয়া রেকর্ড ষষ্ঠবারের মতো শিরোপা জিতেছে।

শিরোপাধারী হিসেবে অস্ট্রেলিয়ার কাছাকাছিও কেউ নেই। অজি বাহিনীর ৬টি ট্রফি থাকলেও অন্য কোনো দলের কাছে তিনটি শিরোপাও নেই। টানা দুই হার দিয়ে বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া তার টানা নবম শিরোপা জিতেছে । এছাড়া চ্যাম্পিয়নরাও বড় অংকের টাকাও পেয়েছে এবং বিশাল পুরস্কার।

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি সদ্য সমাপ্ত বিশ্বকাপের জন্য মোট মিলিয়ন বা আনুমানিক ১১০ কোটি টাকার প্রাইজমানি বরাদ্দ করেছে। এখান থেকে বিশ্বকাপ জেতার জন্য অস্ট্রেলিয়া পাচ্ছে ৪ মিলিয়ন ডলার (প্রায় ৪৪ কোটি টাকা)। পুরো বিশ্বকাপে ঘরের মাটিতে দাপট দেখিয়েছে ভারত। রাউন্ড রবিন লিগে টানা নয়টি ম্যাচে জয়ের পর সেমিফাইনালে জয়ের ধারা বজায় রাখল স্বাগতিক দল। ফাইনালে এসে তারা ব্যর্থ হয়েছেন। রানার্স আপ ভারত পেয়েছে ২ মিলিয়ন ডলার (প্রায় ২২ কোটি টাকা)।

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সমান পরিমাণ অর্থ পাচ্ছে। দুই দলকে দেওয়া হচ্ছে আট লাখ ডলার (প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা)। এছাড়া বাংলাদেশসহ চূড়ান্ত চারের আগে বিদায় নেওয়া প্রতিটি দল পাবে এক লাখ ডলার অর্থাৎ প্রায় ১১ কোটি টাকা।

এছাড়া প্রতিটি ম্যাচের জন্য প্রাইজমানি বরাদ্দ ছিল। প্রতিটি জয়ের জন্য দল পেয়েছে ৪০ হাজার ডলার। সে অনুযায়ী অস্ট্রেলিয়া ও ভারতসহ দলের অর্থ বাড়ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে