ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দারুন চমক দিয়ে বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করলো আইসিসি, দেখে নিন একাদশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২০ ১৮:২৫:৫৫
দারুন চমক দিয়ে বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করলো আইসিসি, দেখে নিন একাদশ

দেড় মাস ব্যাটে-বলের লড়াইয়ের পর পর্দা নামলো ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ওয়ানডে বিশ্বকাপ। নিউজিল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয় দিয়ে যা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা দিয়েই শেষ হয়েছে। প্যাট কামিন্সের দল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে উপস্থিত লক্ষ লক্ষ দর্শককে হতবাক করে এবং ভারতকে ছয় উইকেটে পরাজিত করে।

এই আয়োজনে অনেকেই নিজেদের নামের প্রতি সুবিচার করতে না পেরে ফুট প্রদীপের আলোয় এগিয়ে আসেন অনেকে। টুর্নামেন্ট শেষে চলছে সেরা একাদশ যাচাই-বাছাইয়ের কাজ। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন পর এবার, বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি এই মৌসুমের জন্য সেরা একাদশ বেছে নিয়েছে।

আইসিসির এই একাদশে আধিপত্য বিস্তার করেছেন ভারতীয় ক্রিকেটাররা। সর্বোচ্চ ৬ জন আছে এই একাদশে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড থেকে ১ করে। অস্ট্রেলিয়ার ২ জন খেলোয়াড় জায়গা করে নিয়েছেন এই একাদশে। দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি দ্বাদশ ব্যক্তি। ঘোষিত দলে রচিন রবীন্দ্রের অনুপস্থিতি ছিল বিস্ময়কর। এমনকি লোকেশ রাহুলের উপস্থিতি নিয়েও প্রশ্ন উঠেছে।

উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে উপস্থিত আছেন দুই ধ্বংসাত্মক ক্রিকেটার কুইন্টন ডি কক ও রোহিত শর্মা। তারা দুজনই টুর্নামেন্টে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। দুই নম্বরে থাকা রোহিতের রান ৫৯৭। তিন নম্বরে থাকা ডি ককের রান ৫৯৪। তাদের দুজনেরই দায়িত্ব থাকবে ভালো সূচনা দেওয়ার।

বিরাট কোহলির তৃতীয় স্থানে থাকা নিশ্চিত। স্বপ্নের মতো টুর্নামেন্ট কাটিয়েছেন তিনি। রেকর্ড ভাঙলেন শচীনের। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের নতুন রেকর্ড গড়েছেন। তার ৭৬৫ রানের ইনিংস তাকে টুর্নামেন্টের সেরার সম্মান এনে দিয়েছে।

৫৫২ রান করা ড্যারেল মিচেলকে রাখা হয়েছে এই একাদশে। তবে পুরো টুর্নামেন্টে জ্বলে ওঠা রচিন রবীন্দ্রের জায়গা হয়নি। একাদশে উইকেটরক্ষকের দায়িত্ব দেওয়া হয়নি লোকেশ রাহুলকে। ৪৫২ রান করা এই ব্যাটসম্যান অনেক ম্যাচেই নিজের নামের প্রতি সুবিচার করেছেন। ব্যাটসম্যান হিসেবে জায়গা পাচ্ছেন তিনি।

লোয়ার মিডল অর্ডারের দায়িত্ব গ্লেন ম্যাক্সওয়েল ও রবীন্দ্র জাদেজার হাতে। এই দুজন স্পিন বোলিং অলরাউন্ডার এবং লোয়ার মিডল অর্ডারে ভারসাম্য আনবে। ফিনিশিং রোলে থাকবেন ম্যাক্সওয়েল। আফগানিস্তানের বিপক্ষে তার ২০১ রানের ইনিংসটি এই বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

জাসপ্রিত বুমরাহ এবং দিলশান মাদুশঙ্কার সাথে এই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার মোহাম্মদ শামি বল করবেন। যেখানে দিলশান মধুশংকা ২১ উইকেট তুলে নেন, বুমরাহ দুর্দান্ত বোলিং করেন। দলের একমাত্র স্পিনার অ্যাডাম জাম্পা ১১ ম্যাচে তার নামে ২৩ উইকেট রয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে