ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

সংসার জীবনে ঝগড়া এড়িয়ে চলতে যা করবেন

বিনোদন ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৫ ১১:৩৮:২৪
সংসার জীবনে ঝগড়া এড়িয়ে চলতে যা করবেন

একটি ভাল সম্পর্কের ক্ষেত্রে কীভাবে সঠিকভাবে কথা বলতে হয় এবং বিরোধগুলি সমাধান করতে হয় তা জানা গুরুত্বপূর্ণ। বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রেও এটি সত্য। অনেক সময় চেষ্টা করলেও নিজেকে নিয়ন্ত্রণ করা যায় না। আপনি বুঝতে পারেন যে ঝগড়ার সম্ভাবনা বাড়ছে, কিন্তু আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে অক্ষম। এমন পরিস্থিতিতে কী করবেন? অপ্রয়োজনীয় মারামারি এড়াতে আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে।

১. মনোযোগ দিয়ে শুনুনআসন্ন ঝগড়া প্রতিরোধ করার জন্য একটি প্রস্তুতি হল আপনার স্ত্রীর কথা মনোযোগ সহকারে শোনা এবং তার প্রতি সহানুভূতিশীল হওয়া। যখন আপনি বুঝতে পারবেন যে একটি মতবিরোধ চলছে তখন স্মার্ট হন। আত্মরক্ষামূলক প্রতিক্রিয়া না দেখিয়ে আপনার স্ত্রীর উদ্বেগ বা অভিযোগ শোনার চেষ্টা করুন। তার চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করুন। তাকে জানতে দিন যে আপনি তার কথা শুনছেন। তাদের প্রতি সহানুভূতি থাকলে সমস্যা আর খারাপ হবে না।

২. বিরতি নিনযদি মারামারি শুরু হয়, এটি খুব বেশি সময় ধরে টানতে দেবেন না। যত তাড়াতাড়ি সম্ভব লড়াই শেষ করুন বা বিরতি নিন। আসলে, এটি আপনার বিরোধ থামাতে কাজ করবে। আপনি যদি দ্বন্দ্ব না চান তবে কিছু সময় নিন। আপনি রেগে গিয়ে এমন কিছু বলতে পারেন যা আপনার স্ত্রীকে কষ্ট দেবে। তাই কিছুক্ষণ চুপ করে থাকো। নীরবতা প্রায়শই অনেক কিছু সমাধান করে। দ্বন্দ্বের পরিবর্তে গঠনমূলক সমাধান গ্রহণ করুন।

৩. শান্তভাবে আবেগ প্রকাশ করুনপ্রতিরক্ষামূলক বা আক্রমণাত্মক প্রতিক্রিয়া অবলম্বন করবেন না। পরিবর্তে, শান্তভাবে এবং দৃঢ়ভাবে আপনার অনুভূতি প্রকাশ করতে শিখুন। তাকে দোষারোপ না করে আপনার অনুভূতি এবং দৃষ্টিভঙ্গি প্রকাশ করুন। শান্ত থাকার চেষ্টা করুন। রেগে গেলে মেজাজ নষ্ট হয়ে যাবে। মানুষ রাগ করে যা বলে তার বেশিরভাগই অপ্রয়োজনীয়। তাই ফিসফিস করে আপনি যা সমাধান করতে পারেন, শান্তভাবে কথা বলে আরও সমাধান করতে পারেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে