ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আগামীকাল প্রকাশিত হবে এইচএসসির রেজাল্ট, যেভাবে মোবাইলে জানা যাবে ফলাফল

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৫ ১২:৪৩:৫০
আগামীকাল প্রকাশিত হবে এইচএসসির রেজাল্ট, যেভাবে মোবাইলে জানা যাবে ফলাফল

আগামীকাল (২৬ নভেম্বর) রবিবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সকাল ১১টায় সংশ্লিষ্ট কলেজ ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে একযোগে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এখন কলেজে না গিয়ে ঘরে বসেই পরীক্ষার রেজাল্ট জানতে পারবে শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষাবোর্ড জানিয়েছে, কলেজ নোটিশ বোর্ড ছাড়াও বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে শিক্ষার্থীকে প্রথমে www.educationboardresults.gov.bd এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে রেজাল্ট অপশনে ক্লিক করার পরই শিক্ষার্থী তার রেজাল্ট শীট দেখতে পারবে এবং রোল ও রেজিস্ট্রেশন নম্বর সহ জমা দিতে পারবে। ঢাকা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ ফলাফলের উপর ক্লিক করুন এবং ইনস্টিটিউট অনুযায়ী ফলাফল পত্র ডাউনলোড করতে ইনস্টিটিউট EIIN এ প্রবেশ করুন।

এছাড়াও এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি অক্ষরে এইচএসসি (HSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

উদাহরণস্বরূপ, ঢাকা বোর্ডের প্রার্থীকে HSC DHA 123456 2023 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল অবিলম্বে জানিয়ে দেওয়া হবে।

গত ১৭ আগস্ট ৮টি সাধারণ শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষা শুরু করে। প্রাকৃতিক দুর্যোগের কারণে গত ২৭ আগস্ট থেকে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয়। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী।

এরপর ঐতিহ্য অনুযায়ী পাবলিক পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর কাছে একাধিক তারিখে সময় চাওয়া হয়। ফলাফল প্রকাশের তারিখ তখনই নির্ধারিত হয় যখন প্রধানমন্ত্রী তার সুবিধামত নির্দিষ্ট তারিখে সম্মত হন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে