ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত হলো এইচএসসির রেজাল্ট, জেনে নিন সব বোর্ডের ফলাফল

শিক্ষা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৬ ১২:২৮:৫৫
প্রকাশিত হলো এইচএসসির রেজাল্ট, জেনে নিন সব বোর্ডের ফলাফল

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সর্বোচ্চ গ্রেড জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৩৬৫ শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। এ হিসাবে গতবারের তুলনায় এবার জিপিএ-৫ কমেছে ৮৩ হাজার ৯১৭ জন।

রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এরপর ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফলের সারসংক্ষেপ দেন। এরপর সকাল ১১টা থেকে শিক্ষার্থীরা এসএমএস, ইনস্টিটিউটের নির্ধারিত ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডের মাধ্যমে প্রত্যাশিত ফলাফল জানতে পারবে।

ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, পাসের হারে এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা। ছাত্রীদের পাসের হার ৮০.৫৭ শতাংশ। শিক্ষার্থীদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪৪ শতাংশ, বরিশাল বোর্ডে ৮০ দশমিক ৬৫ শতাংশ, চট্টগ্রামে ৭৩ দশমিক ৮১ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৫ দশমিক ৩৪ শতাংশ এবং রাজশাহী বোর্ডে ৭৮ দশমিক ৪৫ শতাংশ।

এসএসসির পর এবার এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ৭ দশমিক ৩১ শতাংশ এবং জিপিএ-৫ কমেছে ৮৩ হাজার ৯১৭ জন। অন্য কিছু সূচকেও এবার নেতিবাচক ফল এসেছে। ফল কমার কারণ হিসেবে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা বলছেন, এবার এসএসসিতে সব বিষয়ে পূর্ণ নম্বর পরীক্ষা করা হয়েছে। আগের বছরগুলোতে করোনা মহামারির কারণে ২০২১ ও ২০২২ সালের পরীক্ষাগুলো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীরা এক ধরনের সুবিধা পেয়েছিল। যেটা এবার হয়নি। এ কারণে এ বছর গড় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে ১৭ আগস্ট থেকে। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম ও মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় কিছুক্ষণ পর। এবার পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী একটি ছাড়া বাকি সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণকালীন পরীক্ষা হয়। শুধুমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ পর্যন্ত এসেছিল এবং ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বর রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছেলে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং মেয়ে ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে মোট কেন্দ্রের সংখ্যা ছিল ২ হাজার ৬৫৮টি এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯ হাজার ১৬৯টি। এর আগে ২০২২ সালে সব বোর্ডে পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। সে অনুযায়ী পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে