ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভারতের কোচ হতে হলে অনেক বাধা টপকাতে হবে ধোনিকে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৬ ১৬:৩৪:৪১
ভারতের কোচ হতে হলে অনেক বাধা টপকাতে হবে ধোনিকে

ঘরের মাটিতে সদ্য সমাপ্ত ওডিআই বিশ্বকাপে ভারত ফাইনালে পৌঁছতে শুরু থেকেই অবিশ্বাস্য পারফরম্যান্সে অপরাজিত থেকেছে। কিন্তু শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে বিশ্বকাপের ফেবারিট ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ট্রফি জিতে নেয় অস্ট্রেলিয়া।

এদিকে বিশ্বকাপ শিরোপা জিততে না পেরে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ালেন রাহুল দ্রাবিড়। যদিও তার সঙ্গে চুক্তি ছিল বিশ্বকাপ পর্যন্ত। দ্রাবিড়ের সঙ্গে চুক্তি নবায়ন করতে চায় বোর্ড; তবে নিজ ইচ্ছায় কোচের চাকরি ছেড়ে দিচ্ছেন।

দেশের হয়ে বিশ্বকাপ জিততে না পারায় সমালোচিত হচ্ছেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। তবে দলের কোচকে চাকরি থেকে অপসারণের কোনো দাবি জানানো হয়নি। বিসিসিআই দ্রাবিড়কে নিয়ে কোনো ঘোষণা দেয়নি।

দ্রাবিড়ের সাথে বাকি সাপোর্ট স্টাফ, বোলিং কোচ পরশ মামব্রে, ফিল্ডিং কোচ টি দিলীপ এবং ব্যাটিং কোচ বিক্রম রাঠোড়ের চুক্তি শেষ হয়েছে। বোর্ড সূত্রের খবর, দ্রাবিড় পদত্যাগ করলে, প্রাক্তন তারকা ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণকে পরবর্তী কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে।

জাতীয় দলের কোচ হওয়ার আগে দ্রাবিড় অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ ছিলেন। দুই বছর আগে, আইপিএল চলাকালীন, তৎকালীন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ দ্রাবিড়কে জাতীয় দলের কোচ হওয়ার জন্য রাজি করেছিলেন।

দ্রাবিড় জাতীয় দলের কোচ হওয়ার পর, ভিভিএস লক্ষ্মণ তার রেখে যাওয়া আসনটি গ্রহণ করেন। লক্ষ্মণ সানরাইজার্স হায়দ্রাবাদের পরামর্শদাতার ভূমিকা ছেড়ে এনসিএ নেতৃত্ব দেন। এর সাথে, তিনি দ্রাবিড়ের অনুপস্থিতিতে টিম ইন্ডিয়ার অন্তর্বর্তীকালীন কোচ হিসাবেও কাজ করেছিলেন।

বিশ্বকাপের শেষে দ্রাবিড় পদত্যাগ করার পর, ভিভিএস লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলমান টি-টোয়েন্টি সিরিজের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি ভারতের অন্তর্বর্তীকালীন কোচের ভূমিকা পালন করছেন।

দ্রাবিড় আর জাতীয় দলের কোচ হতে চান না। বিষয়টি সামনে আসার পর থেকেই মহেন্দ্র ধোনির নাম সামনে আসছে। যদিও বিসিসিআই-এর বর্তমান নিয়ম অনুযায়ী ধোনি প্রধান কোচের দায়িত্ব পালন করতে পারবেন না। বোর্ড বারবার কোচের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে যে শুধুমাত্র অবসরপ্রাপ্ত ক্রিকেটাররাই কোচ পদে আবেদন করতে পারবেন।

২০১১ সালে, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল। ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আইপিএল খেলে চলেছেন। ভারতের প্রধান কোচ হতে হলে তাকে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে