ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

প্রকাশ্যে আসলো ব্রাজিলের কোপা আমেরিকার জার্সি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৯ ১৫:০২:৩৬
প্রকাশ্যে আসলো ব্রাজিলের কোপা আমেরিকার জার্সি

৫০-এর দশকে বিখ্যাত মারাকানাজো কান্ডের পর ব্রাজিল তাদের সাদা জার্সি ছেড়ে দেয়। তখন থেকেই ব্রাজিল মানেই এসেছে হলুদ জার্সি। কখনো হলুদ, কখনো নীল আবার কখনো সবুজ। ব্যতিক্রম হয় এবারেও। কোপা আমেরিকা উপলক্ষে ব্রাজিলের নতুন জার্সির কিছু ছবি ফাঁস হয়েছে নেটে। এটি ব্রাজিলিয়ান হলুদের নতুন চেহারা ধারণ করেছে।

নতুন এই জার্সিতে দুই দশক আগের নকশা ফিরিয়ে এনেছে ব্রাজিল। ২০০৪ সালে শেষবার, পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্সির মাঝখানে তার ফুটবল ফেডারেশনের লোগোটি রেখেছিলেন। ২০২৪ এর কোপা আমেরিকাতেও আবার দেখা গেল জার্সির মাঝে সিবিএফ (ব্রাজিল ফুটবল ফেডারেশন) এর লোগো।

এই নতুন জার্সিতে ব্রাজিলের প্রাকৃতিক প্রকৃতি ও ঐতিহ্য তুলে ধরার চেষ্টা করেছে জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি। নব্বই দশকের কিছু ক্লাসিক ডিজাইন আনা হয়েছে এই জার্সিতে। এতে নীল ও সবুজ রঙের মিশ্রণ রয়েছে। অনেকেই জার্সির হাতা এবং মোজায় আমাজন নদী এবং রেইনফরেস্টের সাথে সংযোগ খুঁজে পেয়েছেন।

বরাবরের মতো, কোপা আমেরিকার জার্সিতে রয়েছে নীল রঙের শর্টস। বিশ্বকাপে পথপ্রদর্শকও আছেন ৫ তারকা। নাইকি এটিতে 'ভি' ঘাড় এবং ফোল্ডওভার কলার যুক্ত করেছে। মোজার রঙ বরাবরের মতোই সাদা থাকে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের কোপা আমেরিকায় ব্রাজিলকে এই আশ্চর্যজনক জার্সিতে দেখা যাবে।

বলা হচ্ছে এবারের জার্সির ক্যাম্পাইনে নাইকির পক্ষ থেকে 'সবার জন্য ব্রাজিল' স্লোগান ব্যবহার করা হচ্ছে। যার প্রভাব পড়েছে জার্সির রঙ নির্বাচনের ক্ষেত্রেও। ২০২৪ কোপা আমেরিকার এই জার্সিতে ডাইন্যামিক ইয়েলো, লেমন শিফন এবং গ্রিন স্পার্ক রঙ ব্যবহার করা হচ্ছে। হলুদ আর সবুজের বাইরে লেমন শিফন রঙের ব্যবহার এবারই প্রথম। ২০২৪ সালের মার্চ-এপ্রিল থেকে পাওয়া যাবে এই জার্সি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে