ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আমির-ইমাদকে পাকিস্তান ক্রিকেটে ফেরাতে নতুন কৌশল অবলম্বন করলো পিসিবি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৯ ২১:৩২:০০
আমির-ইমাদকে পাকিস্তান ক্রিকেটে ফেরাতে নতুন কৌশল অবলম্বন করলো পিসিবি

মোহাম্মদ আমির ২০২০ সালে পাকিস্তান ক্রিকেটকে বিদায় জানিয়েছেন; আর কদিন আগে অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান ক্রিকেটে বড় ধরনের রদবদলের পর আমিরের ক্রিকেটে ফেরা নিয়ে অনেক কথা ছিল।

অন্যদিকে ওয়ানডে দলে ইমাদের ফেরার খবরও রয়েছে। তবে এমন পরিস্থিতিতে হঠাৎ করেই অবসরের ঘোষণা দিলেন ইমাদ। এই দুই ক্রিকেটারের অবসর নিয়ে আলোচনা হয়েছে পাকিস্তান ক্রিকেট দলের নতুন পরিচালক মোহাম্মদ হাফিজ, যিনি অস্ট্রেলিয়া সফরে প্রধান কোচের দায়িত্বও নেবেন। তিনি দাবি করেছেন, আমিরের সঙ্গে অবসর নিয়ে আলোচনা করেছেন। আর দলে ফিরতে চান ইমাদ।

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে আমিরের সামনে শর্ত দিলেন হাফিজ। খুব সহজ শর্ত আছে আমিরকে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করতে হবে। এ প্রসঙ্গে হাফিজ তার অস্ট্রেলিয়া সফর নিয়ে সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি নিজেই মোহাম্মদ আমিরকে ফোন করেছিলাম।’ আমিরকে বলেছিলাম, তোমার অবসর ভেঙে পাকিস্তানে ঘরোয়া ক্রিকেট খেলা উচিত। ভালো পারফর্ম করলে পাকিস্তান দলে সুযোগ পাবে। আমি নিশ্চিত যে পাকিস্তান দলে এলে আপনিও অন্যদের মতো সমান সুযোগ পাবেন। যদিও আমির বলেছেন যে তিনি এখন এটি নিয়ে ভাবছেন না, তার জীবনের গুরুত্ব বদলে গেছে, যা আমাদের সম্মান করতে হবে।

ইমাদের সঙ্গে হাফিজের কথা হয়েছে অবসর ঘোষণার আগে। ইমাদ প্রসঙ্গে হাফিজ বলেছেন, ‘ইমাদ ওয়াসিমকে ফোন করেছি। ওকে বলেছি, আমার পাকিস্তান দলের পরিকল্পনায় ও আছে, ওর পাকিস্তান ক্রিকেটের সেবা করা উচিত। জানতে চেয়েছি পাকিস্তানের হয়ে খেলার জন্য ইমাদ প্রস্তুত কি না। ইমাদ বলেছিল, ও এই বিষয়ে ভেবে আমাকে জানবে। দুই দিন পর ইমাদ জানিয়েছে নিউজিল্যান্ড সিরিজে ওকে পাওয়া যাবে না। এর দুই দিন পর ইমাদ তো অবসরের ঘোষণাই দিয়ে দিল।’

আমির আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কিন্তু বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে চলেছেন। ৩১ বছর বয়সী এই ফাস্ট বোলারের চাহিদা বেশিরভাগ লিগেই রয়েছে। অলরাউন্ডার ইমাদও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত মুখ। এমনকি অবসরের ঘোষণা দেওয়ার সময়, বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার বলেছিলেন যে তিনি 'আন্তর্জাতিক পর্যায়ে'র বাইরে ক্যারিয়ারের দিকে নজর রাখছেন। আমিরের অবসর নেওয়ার কারণ সবারই জানা। তৎকালীন বোর্ড ও কোচিং স্টাফদের বিরুদ্ধে 'মানসিক হয়রানির' অভিযোগ এনে আমির তিন বছর আগে অবসরের ঘোষণা দিয়েছিলেন; তবে ইমাদের ক্ষেত্রে এর কারণ স্পষ্ট নয়।

আমির পাকিস্তানের হয়ে ৬১টি ওয়ানডে, ৫০টি টি-টোয়েন্টি এবং ৩৬টি টেস্টে মোট ২৫৯টি উইকেট নিয়েছেন। যেখানে, ২০১৫ সালে অভিষেক হওয়া ইমাদ পাকিস্তানের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সহ ১২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তার ৫৫ ওয়ানডে ক্যারিয়ারে, তিনি ৪২.৮৬ গড়ে ৯৮৬ রান করেছেন এবং ৪৪ উইকেটও নিয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে ইমাদ ৬৬ টি-টোয়েন্টিতে ৬৫ উইকেট নিয়ে ৪৮৬ রান করেছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে