ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জিম্বাবুয়ে-কেনিয়া নয়, ২০২৪ বিশ্বকাপের টিকিট পাচ্ছে যে দল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ৩০ ১১:৪৫:৪৭
জিম্বাবুয়ে-কেনিয়া নয়, ২০২৪ বিশ্বকাপের টিকিট পাচ্ছে যে দল

একের পর এক চমক দিচ্ছে আফ্রিকান দেশ উগান্ডা। জিম্বাবুয়ের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বেও কেনিয়াকে হারিয়েছে। বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে কেনিয়াকে ৩৩ রানে হারিয়ে তারা অবাক করেছে। এছাড়াও তাদের বিশ্বকাপ স্বপ্ন আরও উজ্জ্বল হয়েছে।

আফ্রিকান কোয়ালিফায়ারে তাদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারালে উগান্ডা ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। এবং এটি মহাদেশের দুটি পরিচিত মুখ, জিম্বাবুয়ে এবং কেনিয়ার কপাল পুড়িয়ে দেবে। তবে কাগজে কলমে দুই দলেরই এখনও বিশ্বকাপে যাওয়ার সুযোগ রয়েছে। তবে এর জন্য তাদের অপেক্ষা করতে হবে উগান্ডা বনাম রুয়ান্ডা ম্যাচ পর্যন্ত।

বুধবার পর্যন্ত, কেনিয়ার জন্য সবকিছু এখন জটিল। আজ বিশ্বকাপ বাছাই পর্বে জিম্বাবুয়ের মুখোমুখি হবে তারা। জিম্বাবুয়ে ও কেনিয়া উভয়েরই এখন ৬ পয়েন্ট। শেষ ম্যাচে যে দলই জিতবে তাদের পয়েন্ট হবে ৮। একইসঙ্গে শেষ ম্যাচের আগে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে উগান্ডা। রুয়ান্ডার বিপক্ষে জয় বা টাই বিশ্বকাপে তাদের ভাগ্য নির্ধারণ করবে।

উল্লেখ্য, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। আসন্ন টুর্নামেন্টে ২০টি দল অংশগ্রহণ করবে। গত মঙ্গলবার আফ্রিকার দেশ নামিবিয়া ১৯তম দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়েছে। এ অঞ্চলের আরেকটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। প্রতিযোগিতায় আছে জিম্বাবুয়ে, উগান্ডা, কেনিয়া।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে আসন্ন টুর্নামেন্টের মূল পর্বের জন্য ১২ টি দল যোগ্যতা অর্জন করেছে। আগের বিশ্বকাপের শীর্ষ আট দল - অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান এবং বাংলাদেশ - র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচনা করা হয়েছে।

এ ছাড়া এখন পর্যন্ত আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান ও নামিবিয়া মহাদেশীয় বাছাইপর্ব খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে