ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ক্রিকেটবিশ্বে ইতিহাস গড়ল উগান্ডা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ৩০ ১৬:৩৮:০২
ক্রিকেটবিশ্বে ইতিহাস গড়ল উগান্ডা

অবশেষে, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ টি দল চূড়ান্ত করা হয়েছে। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্ব অনেকটাই নিশ্চিত ছিলো উগান্ডার। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রুয়ান্ডাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তারা। ৭১ বল বাকি থাকতে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে উগান্ডা।

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ২০টি দল। ক্রিকেটকে ফুটবলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসি দলের সংখ্যা বাড়িয়েছে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে ১২ টি দল আসন্ন টুর্নামেন্টের মূল পর্বের জন্য যোগ্যতা অর্জন করেছে।

গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ আগে থেকেই নিশ্চিত আফগানিস্তান ও বাংলাদেশের। মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, উগান্ডা, ওমান এবং নামিবিয়া।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী দল : ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, উগান্ডা, ওমান এবং নামিবিয়া।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে