ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

গ্লেন ফিলিপসের লালা ব্যবহারের বিষয়ে যা বলছে আইসিসি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ৩০ ১৮:৪৯:০০
গ্লেন ফিলিপসের লালা ব্যবহারের বিষয়ে যা বলছে আইসিসি

মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে অনেক কিছুই বদলে গেছে। যার প্রভাব পড়েছে ক্রিকেটেও। গত বছর আপডেট হওয়া ক্রিকেট আইন অনুযায়ী লালা ব্যবহার নিষিদ্ধ। আইসিসি প্রাথমিকভাবে নিরাপত্তার কথা মাথায় রেখে এই ধরনের আইন চালু করেছে। তবে বাংলাদেশের বিপক্ষে সিলেটে চলমান টেস্টের দ্বিতীয় ইনিংসে এই নিয়ম ভাঙতে দেখা গেল কিউই অলরাউন্ডার গ্লেন ফিলিপসকে। তাকে দুবার লালা ব্যবহার করতে দেখা গেছে।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৪তম ওভারে এই ঘটনাটি ঘটে। ওভারের তৃতীয় বলের আগে ফিলিপসকে দেখা যাচ্ছে। একই কাজ তিনি একবার নয় দুবার করেছেন। তবে মাঠের দুই আম্পায়ার আহসান রাজা ও পল রিফেলকে ফিল্ডিং দলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি।

ক্রিকেটের আইনের ৪৩.১ ধারা অনুযায়ী, ক্রিকেট খেলায় লালা ব্যবহার নিষিদ্ধ। গত বছরের ১ অক্টোবর থেকে এই আইন কার্যকর হয়। শাস্তি হিসেবে আম্পায়ার ফিল্ডিং করা দলকে ৫ রানের জরিমানা দিতে পারেন। আম্পায়ারও বল উল্টে দিতে পারেন। অবশ্য আজ কিছুই হয়নি।

এদিকে ক্রিকেট সংক্রান্ত ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো এ বিষয়ে জানতে আইসিসির সঙ্গে যোগাযোগ করেছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার একজন মুখপাত্র বলেছেন: 'মাঠের মাঠের ঘটনা মোকাবেলা করা ম্যাচ কর্মকর্তাদের উপর নির্ভর করে এবং আমরা এই বিষয়ে মন্তব্য করি না।'

এদিকে আজ নিজেদের দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাটিং করেছে বাংলাদেশ। শান্তর অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় দিনে জয় পেয়েছে বাংলাদেশ। দিন শেষে স্বাগতিক দল ৩ উইকেট হারিয়ে ২১২ রান করেছে। শান্ত অপরাজিত ১০৪ রান করেন। দ্বিতীয় অপরাজিত ব্যাটসম্যান মুশফিক ৪৩ রান করেন। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড এখন ২০৫ রান, আর বাকি আছে ৭ উইকেট।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে