ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নির্ধারিত হলো প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্বের পরীক্ষা তারিখ

শিক্ষা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ৩০ ২২:৩০:২৫
নির্ধারিত হলো প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্বের পরীক্ষা তারিখ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জেলা) সহকারী শিক্ষক পদে প্রথম ধাপের পরীক্ষা ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এদিন প্রার্থীরা নিজ নিজ জেলায় এই পরীক্ষা দেবেন। এর আগে আগামী শনিবার (২ ডিসেম্বর) থেকে প্রয়োজনীয় তথ্যসহ প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত আবেদনকারীদের নিজ নিজ জেলায় অনুষ্ঠিত হবে। প্রার্থীদের সকাল ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

এতে আরও বলা হয়েছে, প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস ০১৫৫২১৪৬০৫৬ নম্বর থেকে প্রার্থীদের আবেদনে উল্লেখিত মোবাইল নম্বরে পাঠানো হবে। প্রার্থীরা ২ ডিসেম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন এবং 8 ডিসেম্বর অনুষ্ঠিতব্য প্রথম পর্বের পরীক্ষার জন্য একটি রঙিন প্রিন্ট কপি নিতে পারবেন।

এই ক্ষেত্রে admit.dpe.gov.bd ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে বা SSC রোল, বোর্ড এবং পাস নম্বর দিয়ে লগ ইন করে ডাউনলোড করা যেতে পারে।

পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের ডাউনলোড করা প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং তাদের জাতীয় পরিচয়পত্র (NID/Smart Card) সঙ্গে আনতে হবে। ওএমআর শীট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রবেশপত্রে উল্লেখ থাকবে।

প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ৮ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২৪ নভেম্বরের পরিবর্তে ১ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ২১ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তা স্থগিত করে ৮ ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮টি জেলার ৫৩৫টি কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পর্বে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে