ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

৫ রান পেনাল্টি না পাওয়ার কথা আম্পায়ারকে জানালো বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০১ ১২:০৮:৫৭
৫ রান পেনাল্টি না পাওয়ার কথা আম্পায়ারকে জানালো বাংলাদেশ

কাইল জেমিসন সংবাদ সম্মেলনে এসে ঘটনাটি জানতে পারেন। মুমিনুল হক প্রথমে বলেছিলেন যে এটি একটি বড় ঘটনা নয়...’ পরে যখন তাকে পাঁচ রানের শাস্তির কথা জানানো হয়। তারপর বললেন, 'ওহ! তাহলে এটাই বড় সমস্যা!

ঘটনাটি ঘটেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় দিনে। 34তম ওভারের প্রথম বল। গ্লেন ফিলিপস মুখের লালা ব্যবহার করে অন্তত বলতে। ঘটনাটি টিভি ক্যামেরায় স্পষ্ট দেখা গেছে। গত বছর যোগ করা নিয়ম অনুযায়ী, বাংলাদেশকে পাঁচ রানের শাস্তি পেতে হবে। কিন্তু তখন আম্পায়াররা তা করেননি। বিষয়টি তাদের নজর এড়ায়।

তবে দলের ম্যানেজার নাফিস ইকবাল সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে ঘটনাটি চতুর্থ আম্পায়ারকে জানানো হয়েছে। ক্রিকেটের আইনের ধারা 41.3 বলে: "কোভিড-১৯ মহামারীর পরে যখন ক্রিকেট আবার শুরু হয়, তখন খেলার শর্তে লিখিতভাবে উল্লেখিত পদ্ধতিতে লালা ব্যবহার করা যাবে না।"

MCC (ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা) দ্বারা গবেষণায় দেখা গেছে যে একজন বোলার যে পরিমাণ সুইং গ্রহণ করেন তার উপর লালা খুব কম বা কোন প্রভাব ফেলে না। খেলোয়াড়রা বল পালিশ করতে যে ঘাম ব্যবহার করে তার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। নতুন আইনে বলের উপর আর লালা ফেলার অনুমতি নেই।

ফিলিপসের সতীর্থ কাইল জেমিসন ঘটনার সাক্ষী হননি। "35 সেকেন্ড আগে (সংবাদ সম্মেলনে এসে), আমি এটি শুনতে পেয়েছি," তিনি দিনের শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন। তাই কী, কখন বা কী দেখা হয়েছে তা আমার জানা নেই। '

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে