ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

আইপিএল থেকে সাকিব-লিটনদের গুটিয়ে নেওয়ার পিছনে রয়েছে ধোঁয়াশা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ০৯:২০:৪৮
আইপিএল থেকে সাকিব-লিটনদের গুটিয়ে নেওয়ার পিছনে রয়েছে ধোঁয়াশা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) উন্মাদনা বেড়েছে প্রায় সব দেশের ক্রিকেটারদের মধ্যে। যা আসন্ন ২০২৪ সালের নতুন মৌসুমের নিলামের জন্য তৈরি খসড়া তালিকায় দেখা গেছে। ভারতসহ বিভিন্ন দেশের ১১৬৬ জন ক্রিকেটার তাদের নাম জমা দিয়েছেন। মাহমুদুল্লাহ রিয়াদসহ ৬ বাংলাদেশি ক্রিকেটারের নামও রয়েছে সেখানে।

তবে আশ্চর্যের বিষয় হলো এবারের ড্রাফটে ছিল না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের নাম। বাংলাদেশের সেরা তারকাকে এভাবে গুটিয়ে নেওয়ার কারণ কী হতে পারে তা নিয়ে অনেকেই আলোচনা করেছেন। মামলা বিশ্লেষণ করলে যে বিষয়টি সহজেই মাথায় আসে তা হলো সাকিবের ব্যস্ততা বেড়েছে। ক্রিকেটের পাশাপাশি তিনি রাজনীতির সঙ্গেও যুক্ত। এছাড়া গত বিশ্বকাপে ভারতের ভালো পারফরম্যান্স না থাকায় সবার দৃষ্টি থেকে কিছুটা দূরে তিনি।

আর এতটা ভালো পারফর্ম করতে না পারার কারণে যে ফ্র্যাঞ্চাইজিগুলো সাকিবের দিকে পাত্তা দেবে না সেটা তিনি নিজেই বুঝতে পেরেছেন। হয়তো সেজন্যই এভাবে এগিয়েছে। এর বাইরে বাংলাদেশ জাতীয় দলের ম্যাচও হয় আইপিএল চলাকালীন। সব মিলিয়ে বলা যায়, বাস্তবতার কথা চিন্তা করেই আইপিএল থেকে নাম প্রত্যাহার করেছেন সাকিব।

ড্রাফট ঘোষণার আগেই সাকিব আল হাসান ও লিটন দাসকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। এরপর আইপিএলের ড্রাফটে নেই এই দুই বাংলাদেশি ক্রিকেটার। গত মৌসুমে প্রথমবার কলকাতার হয়ে খেলেছিলেন লিটন। সেখানে তার অভিজ্ঞতা সুখকর ছিল না। কয়েক ম্যাচ বসে থাকার পর মাত্র একটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন। সেখানে কিছু বলতে না পারায় দ্বিতীয়বার সুযোগ পাননি বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। হয়তো এমন তিক্ত অভিজ্ঞতার কথা মনে রেখেই এবার ফ্র্যাঞ্চাইজি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি!

এদিকে আইপিএল ড্রাফটে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে রয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। এর মধ্যে মুস্তাফিজের ভিত্তিমূল্য সর্বোচ্চ ২ কোটি রুপি। আইপিএলের নতুন মৌসুমের নিলাম হবে ১৯ ডিসেম্বর দুবাইয়ে। এই প্রথম ভারতের বাইরে আইপিএল নিলাম হতে চলেছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে